ভারত-পাকিস্তান ম্যাচ অবশ্যই চালিয়ে যেতে হবে : জয়সুরিয়া

পার্শবর্তী দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা সত্ত্বেও ভারত-পাকিস্তানের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটীয় সম্পর্ক অবশ্যই অক্ষুণ্ন থাকবে মনে করছেন শ্রীলংকা ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সনত জয়সুরিয়া। সম্প্রতি এক মাসের মধ্যে এশিয়ার দেশ দুটির মধ্যে সম্পর্ক যে তলানীতে গেছে তাতে অদূর ভবিষ্যতে ভারত-পাকিস্তানের ক্রিকেট ম্যাচ না হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে।
 
কিছু দিন আগে দুই দেশের মধ্যে সম্পর্ক স্থিতিশীল না হওয়া পর্যন্ত আন্তর্জাতিক কোন ইভেন্টে ভারত-পাকিস্তানকে একই গ্রুপে না রাখার জন্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) কাছে অনানুষ্ঠানিক অনুরোধ করেছেন ভারতীয় ক্রিকেট বোর্র্ডের (বিসিসিআই) সভাপতি অনুরাগ ঠাকুর। অর্থাৎ পাকিস্তানের সঙ্গে ক্রিকেটীয় সম্পর্কই রাখতে চান না ঠাকুর। তবে শহিদ আফ্রিদি এবং সাঈদ আজমলের মতো কিছু ক্রিকেটার ইন্দো-পাক সম্পর্ক অবশ্যই শেষ হয়ে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেছেন।
 
ভারতীয় পত্রিকা টাইমস অব ইন্ডিয়াকে জয়সুরিয়া বলেন, ‘একজন ক্রিকেটার হিসেবে আমি মনে করি, ক্রিকেটকে অবশ্যই এগিয়ে যেতে হবে। দুই দেশের মধ্যকার ইস্যু নিয়ে আমি মন্তব্য করতে পারিনা। ক্রিকেট এবং রাজনীতি ভিন্ন বিষয়।’
 
সন্ত্রাসবাদ বেড়ে যাওযায় সমগ্র বিশ্বের মানুষ শংকিত এবং লংকান এ গ্রেট মনে করছেন এটাকে ‘পরাস্ত’ করতে হবে। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি একজন ক্রীড়াবিদ এবং এ বিষয়ে কি করতে হবে আমি জানিনা। তবে এটাকে পরাস্ত করতে হবে।’
 
ভারত-পাকিস্তান লড়াই বিশ্ব ক্রিকেটে সবচেয়ে আকাংখিত তাতে কোন সন্দেহ নেই। ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে আগামী বছর ৪ জুন দুই দলের ম্যাচের সূচি রয়েছে। এ ম্যাচ নিয়ে আর কত বিতর্ক বা সমালোচনা ওঠে সেটাই এখন দেখার বিষয়।
ভারত বর্তমানে নিজ মাঠে নিউজির‌্যান্ডের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলছে। পক্ষান্তরে সংযুক্ত আরব আমিরাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ খেলছে পাকিস্তান। বাসস।

No comments:

Post a Comment

Recent Posts Widget