পূজারার সেঞ্চুরিতে ব্যাট হাতে জবাব দিচ্ছে ভারত

চেতেশ্বর পূজারার অনবদ্য সেঞ্চুরিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে রাঁচি টেস্টের তৃতীয় দিন শেষে ৬ উইকেটে ৩৬০ রান করেছে ভারত। ৪ উইকেট হাতে নিয়ে এখনো ৯১ রানে পিছিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। এর আগে প্রথম ইনিংসে ৪৫১ রান করে সফরকারী অস্ট্রেলিয়া। 
 
১ উইকেটে ১২০ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছিলো ভারত। লোকেশ রাহুল ৬৭ রানে থামলেও, মুরালি বিজয় ৪২ ও পূজারা ১০ রানে অপরাজিত থেকে দিন শেষ করেন। তৃতীয় দিনের শুরু থেকে ব্যাট হাতে নিজেদের সেরাটাই দিচ্ছিলেন বিজয় ও পূজারা। এতে ভালোভাবেই এগিয়ে চলছিলো ভারতের রানের চাকা। 

তবে দলীয় ১৯৩ ও ব্যক্তিগত ৮২ রানে আউট হন বিজয়। এরপর ভারতের মিডল-অর্ডারের ব্যাটসম্যানরাও ব্যর্থ হয়েছেন বড় ইনিংস খেলতে। অধিনায়ক বিরাট কোহলি ৬, আজিঙ্কা রাহানে ১৪ ও করুন নায়ার ২৩ ও রবীচন্দ্রন অশ্বিন ৩ রান করতে সক্ষম হন। 
 
অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে হুট করেই যেন মরিচা পড়েছে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির ব্যাটে। রান করতেই যেন ভুলে গেছে কোহলির ব্যাট। আগের চার টেস্ট সিরিজে যেখানে একটি করে ডাবল সেঞ্চুরি আছে সেখানে এই সিরিজে এখনো ফিফটির দেখা পেলেন না এই ভারতীয় রানমেশিন। রাঁচি টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৬ রান করে সাজঘরে ফিরে গেছেন কোহলি। দীর্ঘদিন পর টেস্টে ক্রিকেটে ফেরা প্যাট কামিন্সের বলে স্মিথের হাতে তালুবন্দী হয়ে রানখরা ধরে রাখলেন তিনি।এর আগে পুনে ও ব্যাঙ্গালোর টেস্টের দুই ইনিংসে কোহলি রান করেছিলেন যথাক্রমে ০, ১৩ ও ১২,১৫।
তবে রাঁচি টেস্টে এক প্রান্ত আগলে টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন পূজারা। দিন শেষে ১৩০ রানে অপরাজিত আছেন তিনি। তার ৩২৮ বলের ইনিংসে ১৭টি চার ছিলো। ক্রিজে পূজারার সঙ্গী হিসেবে ১৮ রানে অপরাজিত আছেন উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স ৪টি উইকেট নিয়েছেন। দীর্ঘদিন পর টেস্টে ক্রিকেটে ফিরে গতি দিয়ে ভারতের ব্যাটিং লাইন আপ কাঁপিয়ে দিয়েছেন।
 
সংক্ষিপ্ত স্কোর (তৃতীয় দিন শেষে):
 
অস্ট্রেলিয়া : ৪৫১/১০, ১৩৭.৩ ওভার (স্মিথ ১৭৮*, ম্যাক্সওয়েল ১০৪, জাদেজা ৫/১২৪)। 
 
ভারত : ৩৬০/৬, ১৩০ ওভার (পূজারা ১৩০*, বিজয় ৮২, রাহুল ৬৭, বিজয় ৪২*, কামিন্স ৪/৫৯)।
 

No comments:

Post a Comment

Recent Posts Widget