শততম টেস্টে কী করবে বাংলাদেশ

সুযোগ ছিল, সম্ভাবনাও ছিল। কিন্তু দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ের পুরনো রোগে গল টেস্টে বিশাল হারই সঙ্গী হয়েছে বাংলাদেশের। শেষদিনের প্রথম ঘণ্টাতেই ম্যাচ বাঁচানোর আশার সমাধি। মাত্র দেড় সেশনেই অলআউট হয় ২৫৯ রানের বিশাল হার। তবে গলের দুঃস্বপ্নে আচ্ছন্ন হয়ে থাকার সুযোগ নেই। পরের ম্যাচটাই যে বাংলাদেশের শততম টেস্ট। মাঝে আর দু’দিন। এরই মধ্যে ভাঙা আত্মবিশ্বাস জোড়া দিয়ে ঐতিহাসিক উপলক্ষটি রাঙিয়ে রাখার জন্য প্রস্তুত হতে হবে মুশফিকুরদের। গলের ব্যর্থতা ভুলে কলম্বোয় ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে।


বুধবার কলম্বোর পি সারা ওভালে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। গল টেস্ট শেষে শনিবারই কলম্বোয় পৌঁছে গেছেন মুশফিকরা। সেখানে দলের সঙ্গে যোগ দিয়েছেন ফিটনেস টেস্টে উতরানো বাঁ-হাতি ওপেনার ইমরুল কায়েস। বাংলাদেশের শততম টেস্ট উদযাপনের জন্য কিছু আয়োজন রেখেছে শ্রীলংকা ক্রিকেট বোর্ড। কিন্তু আসল উদযাপনের জন্য চাই ঝলমলে পারফরম্যান্স। ভয়টা এখানেই। শততম টেস্টের ভেন্যুতে বাংলাদেশের রেকর্ড ভীষণ বিব্রতকর। পি সারা ওভালে খেলা আগের তিনটি টেস্টেই শ্রীলংকার কাছে ইনিংস ব্যবধানে হেরেছে বাংলাদেশ! এবার ছবিটা বদলানোর জন্য বড় উপলক্ষই পাচ্ছেন মুশফিকরা। প্রস্তুতিতে তাই কোনো ঘাটতি রাখতে চায় না বাংলাদেশ। পরশু কলম্বোয় পৌঁছে কাল ঐচ্ছিক অনুশীলনও করেছে প্রথম টেস্টে একাদশে না থাকা খেলোয়াড়রা। টাইগারদের ঐচ্ছিক অনুশীলন দেখতে এসে প্রথমে পিচ দেখতে যান টাইগারদের হেড কোচ হাথুরুসিংহে, বোলিং কোচ কোর্টনি ওয়ালশ, ব্যাটিং কোচ সামারাভিরা ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজন। পিচ দেখে নিজেদের মধ্যে কিছুটা আলাপ-আলোচনাও সেরে নেন তারা।

কলম্বোর প্রাণকেন্দ্রে অবস্থিত পি সারা ওভাল। মাঠের চারপাশে কোনো গ্যালারি ও ফ্ল্যাডলাইট নেই। দেখেত অনেকটা ঢাকার আবাহনী মাঠের মতো। তবে পার্থক্য হল ধানমণ্ডি স্টেডিয়ামে আউট ফিল্ড, পিচ আছে, ছোট একটা গ্যালারিও আছে দর্শকদের জন্য। মিডিয়ার জন্য নেই কোনো স্থায়ী অবকাঠামো। তবে পি সারা ওভালে মিডিয়া ও খেলোয়াড়দের জন্য স্থায়ী অবকাঠামো আছে।

No comments:

Post a Comment

Recent Posts Widget