নতুন বাংলাদেশের সামনে আজ নতুন ইংল্যান্ড

দুপুরের পর বৃষ্টি চলে গেলেও মাঝে মাঝে ফিরে এলো। তার মানে, আরও একটা সিরিজ শুরু হচ্ছে বৃষ্টি হুমকি মাথায় নিয়ে। বৃষ্টির এই হুমকিটা পুরোনো হলেও আজ থেকে শুরু হতে যাওয়া সিরিজে দল দুটোর চেহারা নতুন।
 
সর্বশেষ গত বিশ্বকাপে ইংল্যান্ডকে হারিয়েছিলো বাংলাদেশ। তারপর দু’দলই আরও দাপুটে হয়েছে। ইংল্যান্ড একটার পর একটা রেকর্ড করেছে, সিরিজ জিতেছে। বাংলাদেশও ঘরের মাটিতে টানা ৬টি সিরিজ জিতেছে। এবার এই বদলে যাওয়া দুই দলই মুখোমুখি হবে দ্বিপাক্ষিক সিরিজে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে আজ বেলা আড়াইটায়; রাজধানীর মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।
 
এই সিরিজটার আগে বাংলাদেশ কতোটা বদলে গেছে, তার একটা বড় প্রমাণ মিললো কাল দুই দলেরই অধিনায়কের সংবাদ সম্মেলনে। ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারকে জিজ্ঞেস করা হলো তার দল আন্ডারডগ কি না! আর বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে প্রশ্ন করা হলো, তার দল ফেভারিট কি না! দুটি প্রশ্নই করলেন ব্রিটিশ সাংবাদিকরা।
 
কাগজে-কলমে বাংলাদেশকে একটু ফেভারিট বলতে পারেন। যদিও র্যাংকিং এবং ইতিহাস ইংল্যান্ডকে এগিয়ে রাখবে। এগিয়ে রাখবে সাম্প্রতিক ফর্মও। তবে বাংলাদেশ সর্বশেষ চার সাক্ষাতে তিনবারই ইংল্যান্ডকে হারানোয় একটু তো এগিয়ে থাকার কথা। পাশাপাশি ঘরের মাটিতে প্রায় দুই বছর ধরে অপরাজেয় থাকাটাও বাংলাদেশের জন্য বিরাট আত্মবিশ্বাসের খবর। তবে বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বলছিলেন, তিনি নিজেদের ফেভারিট মানতে রাজি নন, ‘প্রথমত খেলার কথা কিছু বলা যায় না আগে থেকে। ওদের ব্যাকআপ ক্রিকেটাররাও অনেক ভালো। যারা এসেছে, ওরা অভিজ্ঞ। ওদের ঘরোয়া ক্রিকেটের কাঠামো অনেক শক্তিশালী। যারা এসেছে তারা যথেষ্ট যোগ্য ও ভালো বলেই এসেছে। একই সঙ্গে ওদের ম্যাচ উইনিং ক্রিকেটার অনেক আছে, যারা একাই ম্যাচ জিতিয়ে দিতে পারে। আমাদেরকে ফেভারিট বলা কঠিন। ভালো প্রতিদ্বন্দ্বিতা হবে এবং আমরা সেটির জন্য প্রস্তুত।’
 
এমনকি ইংলিশ অধিনায়ক বাটলারও বাংলাদেশকে এগিয়ে রাখতে আপত্তি করলেন না, ‘হতে পারে বাংলাদেশ ঘরের মাটিতে নিজেদের কন্ডিশনে এবং ওয়ানডে সিরিজগুলোতে তাদের সাম্প্রতিক সাফল্যে খুবই শক্তিশালী। আমরা আন্ডারডগ হয়ে নামলেও সেটা নিয়ে বিন্দুমাত্র চিন্তা নেই, সেটা হয়তো আমাদের সঙ্গে ভালভাবেই খাপ খেয়ে যায়!’
 
ইংল্যান্ডের জন্য এই সিরিজে জোড়া ধাক্কা হলো, তারা এই সময়ে তাদের অন্যতম সেরা ব্যাটসম্যান অ্যালেক্স হেলস ও নিয়মিত অধিনায়ক মরগ্যানকে পাচ্ছে না। বিপরীতে বাংলাদেশও তাদের তুরুপের তাস মুস্তাফিজুর রহমানকে পাচ্ছে না। এখানেও সমানে সমান।
 
বাংলাদেশ দলে আজ কিছু পরিবর্তন হয়তো আসবে। প্রস্তুতি ম্যাচে দুরন্ত সেঞ্চুরি করা ইমরুল কায়েস দলে ঢুকছেন সম্ভবত। সে ক্ষেত্রে সৌম্য সরকারকে হয়তো জায়গা ছাড়তে হতে পারে।
 
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget