হেলমেট নিয়ে নতুন নিয়ম আইসিসির

হেলসেট নিয়ে নতুন নিয়ম ঘোষণা করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। মাঠে ক্রিকেটারদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন অনেকদিন ধরেই উঠছে।
 
মাথায় বল লেগে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ফিল হিউজের মৃত্যুর পর এই ব্যাপারটা নিয়ে জোর আলোচনা শুরু হয়ে যায়। আর এবার গোটা বিষয়টিকে মাথা রেখে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) মহিলা ও পুরুষ ক্রিকেটারদের জন্য হেলমেট পরার ব্যাপারে নতুন নিয়ম চালু করেছে।
 
যদিও খেলোয়াড়দের হেলমেট পরা বাধ্যতামূলক করতে এই নিয়ম নয়। তবে ঘটনা হল, খেলোয়াড়রা যখন হেলমেট পরবেন, সেই হেলমেট অবশ্যই নতুন ব্রিটিশ স্ট্যানডার্ড বিএস ৭৯২৮:২০১৩ অনুযায়ী নিরাপদ হতে হবে।
 
এই নিয়ম কার্যকর হবে ১ ফেব্রুয়ারি ২০১৭। প্রথম ২ বার এই নিয়ম ভাঙলে ব্যাটসম্যানদের সতর্ক করা হবে। কিন্তু তৃতীয়বারের জন্য নিয়ম ভাঙলে ১ ম্যাচের জন্য নির্বাসিত হতে হবে সেই ব্যাটসম্যানকে। নতুন এই নিয়মটি আইসিসির পোশাক ও সরঞ্জাম আইনের অন্তর্ভুক্ত বলে জানিয়ে দেয়া হয়েছে।
 
আইসিসির অন্যতম কর্তা জিওফ এলার্ডিক বলেন, ‘নিয়মটা এই জন্য করা হয়েছে যাতে প্রত্যেক খেলোয়াড়ই নিরাপদ হেলমেট ব্যবহার করে। আমাদের কাছে সবচেয়ে বেশি অগ্রাধিকার পায় সব খেলোয়াড়ের নিরাপদ হেলমেট ব্যবহার করার বিষয়টি। বেশিরভাগ খেলোয়াড়ই ১ জানুয়ারি থেকে নিরাপদ এই হেলমেট ব্যবহার করছে। তবে কয়েকটা টিম আরও কিছুদিন সময় চেয়েছে। আইসিসির তরফ থেকে তাদের জন্য সময় বাড়ানো হয়েছে যাতে সব খেলোয়াড় নিরাপদ হেলমেট ব্যবহার করে।’
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget