অধিনায়কত্ব ছাড়ার কারণ নিয়ে মুখ খুললেন ধোনি

বিরাটের নেতৃত্বে ভারত সম্প্রতি যতোই ভাল ফল করুক না কেন, ভারতকে দু-দু’টো বিশ্বকাপ এনে দেওয়া অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির হঠাৎ করে অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত হজম হয়নি অনেকেরই। ওয়ান ডে এবং টি২০-তে অধিনায়ক তিনি এবং টেস্টে বিরাট। এই কম্বিনেশন তো ভালই চলছিল। হঠাৎ করে তাহলে নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত কেন ধোনির।
 
শুক্রবার ধোনি সাংবাদ সম্মেলনে এ সব প্রশ্নেরই জবাব দিয়েছেন। জানিয়েছেন, 'দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হোম সিরিজে ফলাফলের পর থেকেই অধিনায়কত্ব ছাড়ার ভাবনা শুরু হয়। তবে কোহলি টেস্টের দায়িত্ব নেওয়ার পরই এই ভাবনা আরও জোরদার হয়। বিশ্বকাপের আগে কোহলিকে সময় দিতে চেয়েছিলাম। সেজন্যই এই সময়ই নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত নিই।
 
ধোনি আরও জানান, 'দ্বৈত অধিনায়কত্বের নীতিতে আমি বিশ্বাস করি না। যে কোনো টিমের একজনই নেতা হয় বলে আমি মনে করি।'
 
ধোনির দাবি, 'জাতীয় দলের হয়ে খেলা সবসময় উপভোগ করেছি। যখন প্রথম ভারতীয় দলে সুযোগ পাই, তখনও দলে অনেক সিনিয়র ছিল। আমাদের কর্তব্য ছিল, ক্রিকেটারদের অবসরের পর যেন এই ব্যাটন-বদল পর্বটা মসৃণভাবে ঘটে।'
 
১৫ তারিখ থেকেই শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড ওয়ান ডে সিরিজ। সেখানেই বহু বছর পর আবার দলের সাধারণ সদস্য হিসেবে খেলতে দেখা যাবে মহেন্দ্র সিং ধোনিকে। কারণ অধিনায়কত্বের ট্যাগ তখন আর থাকবে না তার।
 
বিরাটের নেতৃত্বে ধোনির খেলতে যে কোনো অসুবিধা নেই। সাংবাদ সম্মেলনে সেটা আরও স্পষ্ট করে জানালেন তিনি। এমনকি, তিনি তার ব্যাটিং অর্ডার ঠিক করার দায়িত্বও বিরাটের উপরই ছেড়ে দিয়েছেন।
 
ধোনির ভাষ্য, 'একজন ক্রিকেটার হিসেবে বিরাটকে যত সাহায্য করতে পারব, ততই দেশের ক্রিকেটের পক্ষে মঙ্গল। আমার প্রথম ফোকাসই থাকবে কোহলিকে দলের প্রয়োজনে সব রকম সহায়তা করা।'
 

No comments:

Post a Comment

Recent Posts Widget