কুশল-গুনারত্নের ব্যাটিংয়ে প্রথম দিন শ্রীলঙ্কার

কুশল মেন্ডিসের দুর্দান্ত শতক ও আসেলা গুনারাত্নের ৮৫ রানে গল টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ৩২১ রান করেছে শ্রীলঙ্কা। মঙ্গলবার গলের নিখাদ ব্যাটিং উইকেটে বাংলাদেশের বোলারদের ভালোই ভুগিয়ে চতুর্থ উইকেটে ১৯৬ রানের জুটি করেন এই দুই জন।
 
 
প্রথম দিনের ৮৮ ওভারের খেলা শেষে ১৬৬ রানে অপরাজিত থেকে প্যাভিলিয়নে ফিরেছেন কুশল, তার সঙ্গে ১৪ রানে অপরাজিত আছেন নিরোশান ডিকভেলা। শ্রীলঙ্কার চার উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিস রায় ও মেহেদি হাসান মিরাজ।
 
দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় শ্রীলংকা। উদ্বোধনী জুটিতে বড় সংগ্রহ পায়নি লঙ্কানরা। দলীয় ১৫ রানে ওপেনার উপুল থারাঙ্গাকে ফিরিয়ে দেন বাংলাদেশের শুভাশিস রায়। মাত্র ৪ রান করে থারাঙ্গা।
 
এরপর ৪৫ রানের জুটি গড়েন আরেক ওপেনার দিমুত করুনারত্নে ও মেন্ডিস। দু’জনের জুটি ভাঙ্গেন বাংলাদেশের অফ-স্পিনার মেহেদি হাসান মিরাজ। ৩০ রানে থামেন করুনারত্নে। তার বিদায়ে উইকেটে আসেন অনুশীলন ম্যাচে অপরাজিত ১৯০ রান করা দিনেশ চান্ডিমাল। কিন্তু এবার ব্যর্থ হয়েছেন তিনি। ৫ রানেই বিদায় নিতে হয় তাকে। চান্ডিমালের উইকেটটি নেন কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান।
 
৯২ রানে তৃতীয় উইকেট হারানোর বাংলাদেশ বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন মেন্ডিস ও আসলি গুনারত্নে। চতুর্থ উইকেটে ১৯৬ রানের জুটি গড়েন তারা। এরমধ্যে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন মেন্ডিস। দিন শেষে ১৮টি চার ও ২টি ছক্কায় ২৪২ বলে ১৬৬ রানে অপরাজিত থাকেন তিনি। তবে ৭টি চারে ৮৫ রানে থেমে যান গুনারত্নে। তার উইকেটটি নিয়েছেন বাংলাদেশের পেসার তাসকিন আহমেদ।
 
মেন্ডিসের অপরাজিত থেকে দিন শেষ করেছেন শ্রীলংকার উইকেটরক্ষক নিরোশান ডিকবেলা। তার সংগ্রহ ১৪ রান।
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget