রিয়ালের সামনে ইতিহাসের হাতছানি

এ যেন আরেক ক্লাসিকো। তবে তা স্পেনের নয়, ইউরোপের চ্যাম্পিয়ন্স লিগে। মহাদেশীয় এই প্রতিযোগিতায় রিয়াল মাদ্রিদ ও বায়ার্ন মিউনিখের পর রিয়াল-জুভেন্টাসের লড়াই হলো দ্বিতীয় সর্বোচ্চ। ওয়েলসের মিলেনিয়াম স্টেডিয়ামে আজ শনিবার রাতে দল দুটির এ লড়াই হবে ১৯তম। রিয়াল-বায়ার্নই কেবল এর চাইতে বেশি ২৪বার মুখোমুখি হয়েছে।
 
রিয়াল এ খেলায় জিতলে ১৯৯০ সালে টুর্নামেন্টটি নতুন নাম নেওয়ার পর প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি তুলে নিবে। খেলাটি মাঠে গড়ানোর আগে সবার জিজ্ঞাসা কোচ জিনেদিন জিদান না কোচ ম্যাসিমো অ্যালেগ্রি শেষ হাসি হাসবেন। মৌসুম জুড়ে ধারাবাহিক খেলে নৈপুণ্যের তুঙ্গে থাকা দল দুটি দাপটের সাথে নিজ নিজ লিগ জয়ের পরই মহাদেশীয় এই প্রতিযোগিতায় নামছে।
 
কাগজে কলমে রিয়াল অনেক শক্তিশালী। বিশেষ করে ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেল সমৃদ্ধ তাদের আক্রমণভাগ সামর্থ্যের বিচারে সুবিদিত। কোচ জিদান বেলকে খেলালে এটি হবে নিজের মাঠে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলার সুযোগ। কিন্তু জুভেন্টাসের রক্ষণভাগও এ মৌসুমে জানান দিয়েছে তারা যে কোনো আক্রমণ রুখতে সক্ষম। চলতি মৌসুমে এই রক্ষণের জোরেই তারা ইউরোপে অপরাজিত আছে। কোয়ার্টার ফাইনালে বার্সেলোনাকে পরাস্ত করেছে তারা।
 
মোটা দাগে খেলাটিকে দেখা হচ্ছে দুই সুপারস্টার রিয়াল স্ট্রাইকার রোনালদো এবং জুভেন্টাস গোলরক্ষক ও অধিনায়ক জিয়ানলুইজি বুফনের দ্বৈরথ হিসেবে। পর্তুগীজ রোনালদো এর আগে তিনবার চ্যাম্পিয়ন্স লিগ জিতলেও ২০০৬ বিশ্বকাপ জয়ী ৩৯ বছরের বুফনের কাছে এটি এখনো অধরা।
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget