ভারতের সেমিফাইনাল নিশ্চিত করার ম্যাচ

চাইলে আজই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলতে পারে ভারত। আর ভারতের এই সুযোগটাকে সহজই বলা হচ্ছে। কারণ, কেনিংটন ওভালে আজ বৃহস্পতিবার  বিরাট কোহলির দলের প্রতিপক্ষ দুর্বল শ্রীলঙ্কা। ম্যাচের আগে অ্যাঞ্জেলো ম্যাথুসের দলের থেকে ভারত এতটাই এগিয়ে যে, প্রতিপক্ষ নয় মূল দুশ্চিন্তার কারণ বৃষ্টি।
 
লন্ডনের আবহাওয়ার পূর্বাভাস বলছে, ম্যাচের সময়ে বৃষ্টির আশঙ্কা ৪০ ভাগ। ফলে, সেই বৃষ্টি অপেক্ষা বাড়াতে পারে ভারতের। আগের ম্যাচেই পাকিস্তানকে ১২৪ রানের বিশাল ব্যবধানে হারিয়ে দেয় ভারত। আজকের ম্যাচেও তেমন কিছু একটা করার পরিকল্পনা নিয়েই মাঠে নামতে চায় দলটি।
 
অন্যদিকে নিজের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একতরফা ম্যাচে হেরে যায় শ্রীলঙ্কা। বলাই বাহুল্য, আজকের ম্যাচেও হেরে গেলে শেষ চারে ওঠার লড়াই থেকে ছিটকে যাবে তারা। কাফ-মাসলের চোটের কারণে আজো নিয়মিত অধিনায়ক ম্যাথুস-এর মাঠে নামা নিয়ে সন্দেহ থাকলেও সেটা তিনি নিজেই উড়িয়ে দিলেন।
 
এই অলরাউন্ডার নিজেকে শতভাগ ফিট বলেই ঘোষণা করেছেন। তবে সেটা শুধুই ব্যাটসম্যান হিসেবে। লঙ্কান গণমাধ্যমকে ম্যাথুস বলেন, ‘ইনজুরির অবস্থা এখন অনেক ভালো। শেষ ম্যাচটাই (দক্ষিণ আফ্রিকার বিপক্ষে)  হয়তো খেলে ফেলতাম। কিন্তু, তাতে অনেক ঝুঁকি ছিল। তাই, টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের হস্তক্ষেপে শেষ মুহূর্তে নিজেকে সরিয়ে নেই। ওই সময় না খেলাটাই আমার জন্য সঠিক সিদ্ধান্ত ছিল। এখন আমি শতভাগ ফিট। তবে, বোলিং করতে পারব না। শুধু ব্যাটসম্যান হিসেবে খেলব।’
 
আগের ম্যাচের অধিনায়ক উপুল থারাঙ্গা স্লো ওভার রেটের নিষেধাজ্ঞায় আজ মাঠেই নামতে পারবেন না। তার পরিবর্তে খুব সম্ভবত ওপেনিং পজিশনে ব্যাট করতে নামবেন দিনেশ চান্দিমাল।  নিজেদের পেস বোলিংয়ের শক্তিমত্তা বাড়াতে একাদশে যোগ হতে পারেন নুয়ান কুলাসেকারা ও থিসারা পেরেরা।
 
অন্যদিকে ভারতের একাদশে পরিবর্তন আসার সম্ভাবনা কম।  তবে বলাবলি হচ্ছে সাম্প্রতিক সময়ে বিশ্বের অন্যতম সেরা ডান হাতি স্পিনারকে একাদশে দেখা যেতে পারে। যদিও অশ্বিন সর্বশেষ ওয়ানডে খেলেছিলেন গত জানুয়ারিতে, ইংল্যান্ডের বিপক্ষে।  চ্যাম্পিয়ন্স ট্রফির আগে দু’টি প্রস্তুতি ম্যাচ বাদ দিলে দীর্ঘদিন তিনি কোনো সীমিত ওভারের ম্যাচ খেলেননি। এমনকি অসুস্থতার কারণে নিজেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) থেকেও প্রত্যাহার করে নিয়েছিলেন।
 
চ্যাম্পিয়ন্স ট্রফিতে এবার আগে ব্যাটিং নেওয়া দলগুলোর জয়ের পাল্লাই বেশি ভারী। গতকালকের আগের ছয় ম্যাচে চারটিতেই আগে ব্যাট করা দলগুলো হয় জিতেছে, না হয় জয়ের মতো অবস্থা থাকতে বৃষ্টিতে ম্যাচ ভেসে গেছে। তাই আজ যারা টসে জিতবে তাদের আগে ব্যাটিংই নেওয়ার কথা।
 
লন্ডনের কেনিংটন ওভালে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৩.৩০ টায়।

No comments:

Post a Comment

Recent Posts Widget