৪৩ বলে আফ্রিদির সেঞ্চুরি

মাত্র ৪৩ বলে সেঞ্চুরি হাঁকিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ‘বুম বুম’ খ্যাত শহিদ আফ্রিদি। ইংলিশ কাউন্টি ক্রিকেটে ন্যাটওয়েস্ট টি-২০ ব্লাস্ট টুর্নামেন্টে আফ্রিদির ঝড়ো গতির এ ইনিংসের সুবাদে হ্যাম্পশায়ার ১০১ রানের বিশাল ব্যবধানে ডার্বিশায়ারকে পরাজিত করেছে। 
 
হ্যাম্পশায়ারের হয়ে ইনিংস উদ্বোধন করতে নেমে আক্রমণাত্মক ব্যাটসম্যান হিসেবে পরিচিত ৩৭ বছর বয়সী এ তারকা খেলোয়াড় ১০টি বাউন্ডারি এবং সাতটি ওভার বাউন্ডারি দিয়ে নিজের ইনিংস সাজান। এ ইনিংসের মাধ্যমে তিনি যেন তার ক্যারিয়ারের সোনালি সময়কেই মনে করিয়ে দেন।
এর আগে ১৯৯৬ সালে বিশ্বকাপ জয়ী শ্রীলংকার বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে মাত্র ৩৭ বলে সেঞ্চুরি হাঁকিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ঝড় তুলেছিলেন আফ্রিদি। তবে ২০১৪ সালে আফ্রিদির রেকর্ডটি ভেঙ্গে ফেলেন নিউজিল্যান্ডের কোরি এন্ডারসন। আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার এক বছর পর টি-২০ ক্রিকেটে নিজের প্রথম সেঞ্চুরি হাঁকালেন আফ্রিদি।
 
গত দুই দশকে সীমিত ওভারের ক্রিকেটে আনন্দদায়ক খেলোয়াড়দের অন্যতম একজন ছিলেন আফ্রিদি। ২০১৫ বিশ্বকাপের পর ওয়ানডে থেকে অবসর নেয়ার আগে ৩৯৮ ম্যাচ খেলে তিনি ব্যাট হাতে ৮০৬৪ রানের পাশাপাশি ৩৯৫ উইকেট শিকার করেন।  সংক্ষিপ্ত ভার্সনে দারুণ সাফল্য পেলেও টেস্ট ক্রিকেটে ঠিক বিপরীত অবস্থানে ছিলেন আফ্রিদি। ক্যারিয়ারে ২৭ টেস্টে তার রান ১৭১৬ এবং উইকেট ৪৮টি। ২০১০ সালে লর্ডসে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেন আফ্রিদি।

No comments:

Post a Comment

Recent Posts Widget