ইংল্যান্ড সিরিজের আগেই তাসকিন-সানির পরীক্ষা



অবৈধ বোলিং অ্যাকশনের দায় মাথায় নিয়ে টি২০ বিশ্বকাপের মাঝপথে দেশে ফিরে আসতে হয়েছিল তাসকিন আহমেদ আরাফাত সানিকে। যদিও বাংলাদেশের এই দুই বোলার ওই আসরে দুর্দান্ত ফর্মে ছিলেন। তাদের দেশে ফিরে আসায় টি২০ বিশ্বকাপের শেষ কয়েকটি ম্যাচে বাংলাদেশকে ভালোই ভুগিয়েছে।  তবে আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হলেও ঘরোয়া ক্রিকেটে দাপটের সঙ্গেই খেলেছেন তাসকিন। সদ্য শেষ হওয়া ঢাকা লিগে
দারুণ বোলিং করে চার মৌসুম পর আবাহনীকে শিরোপা জিতিয়েছেন। ২৬ উইকেট নিয়ে যৌথভাবে লিগের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

তাসকিনের সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে বোলিংয়ে নিষিদ্ধ হওয়া আরাফাত সানি অবশ্য ঢাকা প্রিমিয়ার লিগের খুব বেশি ম্যাচ খেলেননি। ম্যাচে পেয়েছেন মাত্র উইকেট। আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন তারা। যদিও এখনও আন্তর্জাতিক ক্রিকেট খেলার অনুমতি পাননি তারা। তবে বাংলাদেশের আগামী আন্তর্জাতিক সিরিজের আগেই দুই বোলারের বোলিং অ্যাকশন পরীক্ষা করা হবে বলে জানিয়েছেন বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস।

নিয়ম অনুযায়ী আবারো পরীক্ষা দিয়ে বোলিং অ্যাকশন সঠিক প্রমাণিত করতে পারলেই আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন তাসকিন আরাফাত সানি। শনিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বিসিবি মিডিয়া কমিটি বোলিং অ্যাকশন রিভিউ কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস সাংবাদিকদের জানিয়েছেন, বাংলাদেশের পরবর্তী আন্তর্জাতিক সিরিজের আগেই তাসকিন আরাফাত সানিকে পরীক্ষা দিতে পাঠানো হবে। অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ খেলবে বাংলাদেশ। তার আগে কোনো সিরিজ নেই বাংলাদেশের। তাই অক্টোবরের আগেই তাসকিন-আরাফাত সানিকে পরীক্ষা দিতে পাঠানো হবে।

শনিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে জালাল ইউনুস বলেন, ‘জাতীয় দলের যারা ম্যানেজমেন্ট আছেন তারা তাদের (সানি তাসকিন) নিয়ে কাজ করছে। তাদের পুনর্বাসন চলছে। এবারের প্রিমিয়ার লিগের কিছু ভিডিও ফুটেজ দেখা হবে। সেটা দেখার পর তারা সন্তুষ্ট হলে তাদের পরীক্ষায় পাঠানো হবে। না হলে তাদের নিয়ে আরও কাজ করা হবে। আশা করি আগামী ইংল্যান্ড সিরিজের আগেই তাদের প্রক্রিয়া শেষ হয়ে যাবে।

সদ্য শেষ হওয়া ঢাকা প্রিমিয়ার লিগের অভিযুক্ত বোলারদের জন্য রিভিউ কমিটি গঠন করা হয়েছে। চার সদস্যের ওই কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস জানান, সানি তাসকিনের পুনর্বাসন তাদের আওতার মধ্রে না। এটা জাতীয় দলের ম্যানেজমেন্টদের আওতার মধ্যে।

তাই আগামীতে যাতে সানি-তাসকিনদের কোন সমস্যায় পড়তে না হয় সেই জন্য এখন থেকেই উদ্যোগ নিয়েছে বিসিবি। প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, ‘চেষ্টা করছি আমরা একটি মিনি ল্যাব করতে। এটা করার জন্য আরো কিছু প্রযুক্তির প্রয়োজন আছে। চেষ্টা করবো দেশের বাইরে থেকে একজন বিশেষজ্ঞ আনার। রিভিউর কাজ করার জন্য আমাদের কারো অভিজ্ঞতা নেই। তাই আমাদের লোকালদের প্রশিক্ষণ দেবেন তিনি।



তবে এখনই বায়োক্যামিকাল ল্যাব তৈরিতে ইচ্ছুক নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আপাতত কিছু সরঞ্জাম দিয়ে কাজ চালিয়ে নিতে চান  তারা। দেশের মাটিতে ল্যাব প্রসঙ্গে জালাল ইউনুস আরও বলেন, ‘এটা অনেক ব্যয়বহুল। যদি আমরা আইসিসির প্রটোকলের মধ্যে ল্যাব করতে চাই, তাহলে এটা অনেক বেশি ব্যয়বহুল। আমরা অতদূর যেতে চাচ্ছি না। আমরা স্বল্প খরচে প্রথমে শুরু করার জন্য যা দরকার তা করতে চাই।’

অবৈধ বোলিং অ্যাকশনের দায় মাথায় নিয়ে টি২০ বিশ্বকাপের মাঝপথে দেশে ফিরে আসতে হয়েছিল তাসকিন আহমেদ ও আরাফাত সানিকে। যদিও বাংলাদেশের এই দুই বোলার ওই আসরে দুর্দান্ত ফর্মে ছিলেন। তাদের দেশে ফিরে আসায় টি২০ বিশ্বকাপের শেষ কয়েকটি ম্যাচে বাংলাদেশকে ভালোই ভুগিয়েছে। তাই এবার ত্রুটিপূর্ণ বোলারদের চিন্হিত করার তাগিদ অনুভব করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
Recent Posts Widget