আজ শুরু চতুর্থ বিপিএল

এখন দুনিয়া জুড়েই চলছে ফ্রাঞ্চাইজি ক্রিকেটের যুগ। এর মধ্যে বাংলাদেশের একমাত্র ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসর শুরু হচ্ছে আজ। বলা হয়ে থাকে, আইপিএলের পরই বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ দর্শকের পছন্দের টি-টোয়েন্টি টুর্নামেন্ট এই বিপিএল। আজ কুমিল্লা ভিক্টোরিয়ান্স ও রাজশাহী কিংসের খেলা দিয়ে দুপুর আড়াইটায় মাঠে গড়াচ্ছে বিপিএল।
 
এবারের টুর্নামেন্টে অংশ নিচ্ছে সাতটি দল—কুমিল্লা ভিক্টোরিয়ান্স, ঢাকা ডায়নামাইটস, রাজশাহী কিংস, খুলনা টাইটান্স, রংপুর রাইডার্স, চিটাগং ভাইকিংস ও বরিশাল বুলস।
 
আর্থিক বিশৃঙ্খলায় বাদ পড়েছে গত আসরের দল সিলেট সুপারস্টারস। আর এবার নতুন যুক্ত হয়েছে খুলনা টাইটান্স ও রাজশাহী কিংস। আজ উদ্বোধনী ম্যাচেই ডিফেন্ডিং চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্স খেলবে রাজশাহী কিংসের বিরুদ্ধে। দিনের দ্বিতীয় ম্যাচে খুলনা টাইটান্স মুখোমুখি হবে রংপুর রাইডার্সের।
 
এবার আসরে সময় স্বল্পতার কারণে কোনো উদ্বোধনী অনুষ্ঠান থাকছে না। প্রতি আসরে জমকালো একটা উদ্বোধনী অনুষ্ঠান করা হলেও এবার ইংল্যান্ড সিরিজ শেষে মাত্র ৪ দিন সময় পেয়েছে বিসিবি এই আসর শুরু করার জন্য। তাই বাদ দিতে হয়েছে সে অনুষ্ঠান।   
 
নানান ইতিহাসের কারণেই বিপিএল সবার নজরে থাকছে। ২০১২ সালে শুরুর পর দ্বিতীয় আসরটি হয়েছে ২০১৩ সালে। তারপর ফিক্সিং বিতর্কে ২০১৪ সালে হয়নি বিপিএল। ২০১৫ সালে তৃতীয় আসরে ভাবমূর্তির সংকট অনেকটাই কাটিয়ে উঠেছে এই টুর্নামেন্ট। আজ শুরু হতে চলা চতুর্থ আসর থেকে ক্রমাগত সুষ্ঠু, সুশৃঙ্খলভাবে সামনে এগিয়ে যাওয়ার পালা বিপিএলের। স্বচ্ছ ও সুন্দর ভাবমূর্তি নিয়ে বেড়ে উঠার পথে এখন বিপিএল। 
 
বিপিএলের সদস্য সচিব ও বিসিবি পরিচালক ডা. আই এইচ মল্লিকের দাবি, বিপিএল এখন ক্রিকেট বিশ্বের দ্বিতীয় সেরা জনপ্রিয় টুর্নামেন্ট। এবার চতুর্থ আসর সম্প্রচারিত হবে ১২২টি দেশে। সর্বাধুনিক সম্প্রচার প্রযুক্তিও থাকছে এই আসরে।
 
গতকাল সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘দর্শক সংখ্যা যদি বিবেচনা করেন তাহলে আইপিএলের পরই আছে বিপিএল। এবার ১২২টি দেশে সম্প্রচার হবে। আজ (গতকাল) পর্যন্ত আমার জানা মতে ৭৬ জন বিদেশি ক্রিকেটার চলে আসছেন খেলতে। বিদেশি কোচ, কোচিং স্টাফ, কম্পিউটার অ্যানালিস্ট আছেন। আমাদের আর্থ-সামাজিক প্রেক্ষাপট অনুযায়ী টুর্নামেন্টটা যেন টিকে থাকে সেভাবেই আমরা কাজ করছি।’

No comments:

Post a Comment

Recent Posts Widget