মেসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

হুট করে প্যারিস সেন্ট জার্মেইনে চলে গেলেন নেইমার, কটিনহোকে কিংবা ওসমান ডেমবেলে-কে কোনোভাবে ছাড়ছে না তাদের ক্লাব, পলিনহোকে এনে ভক্তদের তোপের মুখে সভাপতি জোসেফ মারিয়া বার্তোমেউ, ইনজুরির কারণে এক মাসের জন্য মাঠের বাইরে লুইজ সুয়ারেজ, সুপার কাপে ৫-১ গোলে হারের লজ্জা- শেষ কবে এমন টালমাটাল দল নিয়ে লা লিগা শুরু করেছিল বার্সেলোনা? সবকিছু যেন চক্রান্ত করছে লিওনেল মেসিদের বিরুদ্ধে! আজ রিয়াল বেটিসের বিপক্ষে তাই শুভ ইঙ্গিতের অপেক্ষায় থাকবে কোচ আর্নেস্তো ভালভার্দের দল।
আর শুভ ইঙ্গিতটা যে জয় ছাড়া অন্য কিছু হতে পারে না, তা বলার অপেক্ষা রাখে না। সুপার কাপে লজ্জাজনক হারে দায়িত্ব নেয়ার কয়েক সপ্তাহের মধ্যেই তোপের মুখে ভালভার্দে। আজ হেরে গেলে ক্যাম্প ন্যু-তে ভালভার্দে সরাও রব উঠতেও খুব দেরি হবে না।
 
বার্সার যেখানে সমস্যার পাহাড়, সেখানে ফুটবল বোদ্ধাদের মত অনুযায়ী পরিষ্কার ফেভারিটের তকমা নিয়ে দেপোর্তিভো লা করুণার মাঠে লিগ শুরু করবে কোচ জিনেদিন জিদানের রিয়াল মাদ্রিদ। সাম্প্রতিক সময়ে এমনটা খুব কমই হয়েছে যে, লা লিগা শুরু হচ্ছে; অথচ বার্সা-রিয়ালের মধ্যে এমন পরিষ্কার ফেভারিট ভাবা হয়েছে কোন দলকে। পাঁচ খেলায় নিষেধাজ্ঞার কারণে খেলতে পারবেন না ক্রিশ্চিয়ানো রোনালদো, জিজাস ভালেহো কিছুটা ইনজুরিগ্রস্ত; অথচ যেন কোনো ভাবনার নেই মাদ্রিদিস্তাদের! 
 
গত মৌসুমে রিয়ালের তুলনায় তিন পয়েন্টে পিছিয়ে লিগ শেষ করেছিল বার্সেলোনা। জিদানের শিষ্যদের পয়েন্ট ছিল ৯৩, বার্সার ৯০। এবার বার্সেলোনার যে অবস্থা, তাতে মেসিরা ৯০ পয়েন্টের সীমা ছুঁতে পারবেন কিনা; তা নিয়ে অনেকেই সন্দিহান।
 
নেইমার চলে যাবার পর কটিনহোকে আনতে তৃতীয়বারের মতো ১২৫ মিলিয়ন ইউরোর প্রস্তাব দিয়েও লিভারপুলের মন গলাতে পারেনি বার্সা। একই অবস্থা ডর্টমুন্ডের ডেমবেলেরও। তাদের কোনো একজনকে আনতে ব্যর্থ হলে পুরো মৌসুমে বার্সাকে কতটা কাটা বিছানো পথ পাড়ি দিতে হতে, তা বোঝা যায় আজকের দল বিবেচনায় নিলেই। ইনজুরির কারণে সুয়ারেজ না থাকায় মেসির পাশে আজ থাকবেন জেরার্ড লাজারো, পাচো আলকাসের, মুনির আল হাদ্দাদিরা। অথচ নেইমার, সুয়ারেজ থাকলে তারা কেউই শুরুর একাদশেই থাকতেন না।
 
ফিটনেস নিয়ে গত মৌসুমের মতো এবারও সমস্যায় মাঝমাঠের আন্দ্রেস ইনিয়েস্তা। আজ বার্সার জার্সিতে অভিষেক হতে পারে চার কোটি ইউরোর বিনিময়ে গুয়াংজু এভারগ্রানদে থেকে ক্যাম্প ন্যু-তে আসা ব্রাজিলিয়ান মিডফিল্ডার পলিনহোর।
 
ভালভার্দের সমস্যা পাহাড়সম হয়েছে ডিফেন্ডার জেরার্ড পিকের না খেলার সম্ভাবনায়। মাংশপেশীর চাপের কারণে পুরোপুরি ফিট নেই তিনি। তাই আজ তার খেলা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। গোল.কম
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget