রোনালদো ৪ থেকে ১২ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন

ক্লাসিকোর ঝাঁজ আর উত্তেজনায় ঠাঁসা স্প্যানিশ সুপার কাপের প্রথম লেগে নায়ক, খলনায়ক, আলোচনার পুরোটাজুড়েই থাকলেন রোনালদো। এই ম্যাচের একটি ঘটনাই এখন বড় বিপদের কারণ হতে পারে রিয়াল মাদ্রিদ মহাতারকার জন্য। লাল কার্ড দেখার পর রেফারিকে ধাক্কা দেয়ায় বড় ধরনের নিষেধাজ্ঞার খাঁড়ার সামনে এখন তিনি।

রোববার রাতে ন্যু ক্যাম্পে রোমাঞ্চের শেষে বার্সেলোনার বিপক্ষে ৩-১ গোলের জয়ী দলটির নাম রিয়াল মাদ্রিদ। যাতে দারুণ একটি গোল করার পর দুই হলুদ কার্ডের জেরে লাল কার্ড দেখে মাঠ ছেড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। বুধবার সান্তিয়াগো বার্নাব্যুতে ফিরি লেগে রোনালদোকে পাবে না রিয়াল। সেই না পাওয়াটা দীর্ঘ হতে পারে বলেই জানাচ্ছে স্প্যানিশ সংবাদ মাধ্যমগুলো।

গোলডটকম জানাচ্ছে, রোনালদো ৪ থেকে ১২ ম্যাচ নিষিদ্ধ হতে পারেন!
ম্যাচের সময়ই বোঝা গিয়েছিল রোনালদোর লাল কার্ডটি নিয়ে বিস্তর বিতর্ক হতে পারে। পাল্টা আক্রমণে দুর্দান্ত এক গোল করার পর আনন্দের বাড়াবাড়ি প্রকাশে জার্সি খুলে ফেলেন সিআর সেভেন। জোটে হলুদ কার্ড। মেসিকে অনুকরণ করেই মিলেছে এই কার্ড। গত মৌসুমের দ্বিতীয় এল ক্লাসিকোতে বার্নাব্যুতে গোলের পর মেসি জার্সি খুলে দেখিয়েছিলেন স্বাগতিক দর্শকদের। রোনালদো সেটাই ফিরিয়ে দিতে চাইলেন। মিলল হলুদ কার্ড।

তার দুই মিনিট পরই স্যামুয়েল উমতিতির সঙ্গে ধাক্কা কাণ্ডে রোনালদো পড়ে যান বার্সার পেনাল্টি বক্সে। পেনাল্টি আবেদন করে উল্টো ডাইভ-নাটকে দ্বিতীয় হলুদ কার্ড দেখে সোজা মাঠের বাইরে। পরে দেখা গেছে উমতিতির সঙ্গে লাগা ধাক্কাটির পর রোনালদোর অভিনয় কার্ড-অপরাধের মত অতটা ইচ্ছেকৃত ছিল না। কিন্তু ততক্ষণে যা ক্ষতির হয়ে গেছে। ওই সময়ই লাল কার্ডের পর রেফারিকে হাত দিয়ে ধাক্কা দিয়ে আরও বড় শাস্তির পথ খুলে মাঠ ছাড়েন ক্রিস্টিয়ানো।

সেটার ভয়াবহতাই জানাচ্ছে গোলডটকম। স্প্যানিশ ফুটবলের আইনের ৯৬ নম্বর অনুচ্ছেদে বলা আছে, কোনও খেলোয়াড় রেফারিকে ধরে ফেললে, ধাক্কা দিলে বা আক্রমণ করলে ৪ থেকে ১২ ম্যাচ নিষিদ্ধ হবেন। এটাকে অপরাধের পর্যায়েই বিবেচনা করার স্পষ্ট বিধান ওই অনুচ্ছেদটি।

সেই আইনটির যথেষ্ট ব্যবহারই করবেন দায়িত্বরত ওই রেফারি। তিনি ইতিমধ্যে রোনালদোর নামে ম্যাচ রিপোর্টে অভিযোগও সংযুক্ত করেছেন। রেফারি ডি বোর্গেস বেনগোয়েৎজা ম্যাচ রিপোর্টে অভিযোগ করেছেন, ক্রিস্টিয়ানো রোনালদো লাল কার্ড দেখার পর তাকে অসম্মানের সঙ্গে ধাক্কা দেন।

এখন রোনালদো যদি ৫ কিংবা তার বেশি ম্যাচে নিষিদ্ধ হন, সেটি সব ধরনের স্প্যানিশ প্রতিযোগিতায় জন্যই প্রযোজ্য হবে। লা লিগাও তার মধ্যে থাকবে। আর যদি কেবল ৪ বা তার চেয়ে কম ম্যাচে নিষিদ্ধ হন, সেটি শুধু স্প্যানিশ সুপার কাপেই প্রযোজ্য হবে। এই প্রতিযোগিতার ফিরতি লেগে তিনি তো এমনিতেই নিষিদ্ধ হয়ে আছেন।

No comments:

Post a Comment

Recent Posts Widget