সাময়িকভাবে’ টেস্টের দ্বি স্তর প্রস্তাব বাতিল

সাময়িকভাবে টেস্টে দ্বি স্তর পদ্ধতি চালুর প্রস্তাব থেকে সরে এসেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বুধবার আইসিসির প্রধান নির্বাহীদের বৈঠকে এই প্রস্তাব বাতিল করা হয়।
 
উল্লেখ্য, এই প্রস্তাব পাশ হলে ক্ষতিগ্রস্ত হতো বাংলাদেশ।
 
জানা গিয়েছিল এই প্রস্তাব গ্রহণের পক্ষে ছিল আইসিসির পূর্ণ সদস্য দেশ। কিন্তু এই বিষয়ে কোনো ভোট অনুষ্ঠিত হয়নি, তবে সবার মধ্যে ঐকমত্য হয় যে প্রস্তাবটি এই মুহুর্তের জন্য বিবেচনা না করা হয়। বৈঠকে অংশ নেয়া একজন প্রধান নির্বাহী ক্রিকইনফোকে জানিয়েছেন, সবার মধ্যে গুরুত্বপুর্ণ সমঝোতা হয়েছে এবং যার পরিণামে টেস্টের দ্বি স্তরের প্রস্তাব প্রত্যাহার করা হয়। প্রস্তাবটির পক্ষে ছিল অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ। আর বিরোধিতায় ছিল ভারত, বাংলদেশ, শ্রীলংকা ও জিম্বাবুয়ে। ক্রিকইনফো নিশ্চিত করেছে যে, সাময়িকভাবে এই প্রস্তাবটি বাতিল হয়েছে।
 
দ্বি স্তর প্রস্তাব অনুযায়ী প্রথম স্তরে থাকবে সাতটি এবং দ্বিতীয় স্তরে থাকবে পাঁচটি দল। পারফরম্যান্সের ভিত্তিতে প্রথম স্তরে উত্তরণ ও দ্বিতীয় স্তরে অবনমন হবে। প্রস্তাবটি পাশ হলে আয়ারল্যান্ড ও আফগানিস্তান র‌্যাংকিংয়ের তলানিতে থাকা তিন দলের সঙ্গে টেস্ট খেলার সুযোগ পাবে। টেস্ট র‌্যাংকিংয়ে অবধারিতভাবে নয় ও দশ নম্বরে থাকে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। ফলে তাদেরই ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা বেশি।
 
আইসিসির দুইদিন ব্যাপী বিশেষ এই বৈঠকে ক্রিকেটের তিন ফরম্যাটের কাঠামো নিয়ে আলোচনা হওয়ার কথা। টেস্ট ও ওয়ানডের জনপ্রিয়তা বৃদ্ধির জন্য বিকল্প মডেল প্রস্তাবের পাশাপাশি অতিরিক্ত টি টোয়েন্টি আয়োজনের বিপদের সম্পর্কেও আলোচনা হয়েছে। ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফিরিয়ে আনার প্রস্তাবও ভারতীয় ক্রিকেটে বোর্ডের বিরোধিতায় বাতিল হয়ে যায়। বিসিসিআইয়ের যুক্তি বর্তমান এফটিপি সাইকেলে সবার সঙ্গে সবার খেলা সম্ভব নয়।
 
Recent Posts Widget