অলরাউন্ডারকে বুঝতে অন্তত ৫০ টেস্ট পর্যবেক্ষণ দরকার : কপিল দেব

ভারতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক কপিল দেবের মতে আন্তর্জাতিক ক্রিকেটে অলরাউন্ডারদের তুলনা তখনই করা যায়, যখন ক্যারিয়ারে কেউ কমপক্ষে ৫০টি টেস্ট খেলে। একটি-দুটি সিরিজ দেখেই একজন অলরাউন্ডার সম্পর্কে কোনো সিদ্ধান্তে আসা যায় না বলে মন্তব্য করেছেন ১৯৮৩ বিশ্বকাপ জয়ী ভারতীয় দলের এ অধিনায়ক।
 
কপিল বলেন, 'একজন সেরা অলরাউন্ডারের সঙ্গে তুলনা করার আগে একজন ক্রিকেটারের অন্তত ৫০ টেস্ট পর্যবেক্ষণ করা উচিত বলে আমি মনে করি। দুই অথবা তিনটি সিরিজ দেখার পরই তুলনা করাটা মোটেই সমীচীন নয়।'
 
তবে কোন খেলোয়াড়ের নাম উল্লেখ না করলেও বর্তমান সময়ের ওয়ানডে অলরাউন্ডারদের প্রশংসা করেন তিনি। কপিলের মতে তার সময়ের রিচার্ড হ্যাডলি, ইমরান খান এবং ইয়ান বোথামের মতো অলরাউন্ডারদের চেয়ে বর্তমানের তরুণ খেলোয়াড়রা ভালো করছেন।
 
৫৭ বছর বয়সী কপিল বলেন, 'হ্যাডলি, আমি নিজে, ইমরান এবং বোথামের আমাদের সময়ের কথা ভুলে যাওয়া এবং বর্তমান সময়ের দিকে তাকানো উচিত। অতএব, বর্তমান প্রজন্মকে অবশ্যই আমাদের সম্মান করা উচিত।'
 
আসন্ন ভারত-নিউজিল্যান্ড সিরিজ কোন দল জিতবে সে বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি কপিল। তিনি বলেন, 'আমি কোন ভবিষ্যদ্বাণী করবো না। আমি সবসমই দূরে ছিলাম এবং নিজের খেলা খেলেছি। আমি বরং প্রথম টেস্টে উভয় দল কোন ধরনের অ্যাপ্রোচ নিয়ে খেলে সেটা দেখতে চাই। এটা বলা খুবই কঠিন। যে কোন কিছু হতে পারে।' বাসস।
Recent Posts Widget