মেসির পেনাল্টিতে লা লিগায় নাটকীয় জয় বার্সার

লিওনেল মেসির পেনাল্টি গোলে ভ্যালেন্সিয়াকে ৩-২ গোলে পরাজিত করে লা লিগায় নাটকীয় জয় তুলে নিয়েছে বার্সেলোনা। ৯৪ মিনিট পর্যন্ত সমতায় থেকে এই গোলেই জয় নিশ্চিত করে কাতালানরা।
 
যদিও এই ম্যাচে তারকা মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তার ইনজুরি বার্সেলোনাকে হতাশায় ডুবিয়েছে। ডান হাঁটুর লিগামেন্ট ইনজুরিতে পড়ে আট সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন ইনিয়েস্তা।
 
ম্যাচের প্রথমার্ধে মেসির গোলেই এগিয়ে ছিল বার্সেলোনা। বিরতির পরে চার মিনিটের মধ্যে বার্সা থেকে ধারে চলে যাওয়া উইঙ্গার মুনির এল হাদাদি ও রডরিগোর গোলে ভ্যালেন্সিয়া লড়াইয়ে ফিরে আসে। এরপর ম্যাচে সমতা ফেরান লুইস সুয়ারেজ। ম্যাচের ভাগ্য যখন নিশ্চিত ড্রয়ের দিকে যাচ্ছিল ঠিক তখনই পেনাল্টি স্পট রক্ষা করতে বিশেষজ্ঞ হিসেবে প্রতিষ্ঠিত ভ্যালেন্সিয়া গোলরক্ষক দিয়েগো আলভেসকে পরাস্ত করে ইনজুরি টাইমে বর্তমান চ্যাম্পিয়নদের নাটকীয় এক জয় উপহার দেন মেসি। এর মাধ্যমে সম্প্রতি পেনাল্টি মিসের তকমা থেকে কিছুটা হলেও নিজেকে রক্ষা করলেন এই আর্জেন্টাইন গোল যাদুকর।
 
এই জয়ে এ্যাথলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদকে এক পয়েন্ট পিছনে ফেলে লিগ টেবিলের শীর্ষে উঠে এসেছে কাতালানরা। যদিও রোববার দুই মাদ্রিদ যথাক্রমে সেভিয়া ও এ্যাথলেটিকো বিলবাওয়ের মুখোমুখি হচ্ছে।
 
সর্বকালের সেরা ফুটবলার হিসেবে মেসিকে বিবেচনা করতে এখন আর পিছপা হয়না অনেকেই। কিন্তু সাম্প্রতিক সময়ে তার পেনাল্টি মিসের কারণে দলকে বেশ কয়েকবার খেসারত দিতে হয়েছে।
 
বিশেষ করে গত জুনে কোপা আমেরিকার ফাইনালে চিলির বিপক্ষে মেসির পেনাল্টি মিসে শিরোপা পাওয়া হয়নি আর্জেন্টিনার। ম্যাচ শেষে বার্সা বস লুইস এনরিকে অবশ্য বলেছেন, আমাদের সেরা পেনাল্টি স্ট্রোকার লিও মেসি, এতে কোন সন্দেহ নেই।
 
এই মৌসুমে আলভেস ভ্যালেন্সিয়ার হয়ে তিনটি পেনাল্টি আটকে দিয়েছেন। মেসির পেনাল্টিও তিনি অতীতে রক্ষা করেছেন। কিন্তু এবার আর শেষ রক্ষা হলো না। মেসির ডানদিকের লো শটটি আটকানোর সাধ্য আলভেসের ছিল না। এনরিকে বলেছেন, সঠিক সময়েই মেসি দায়িত্ব কাঁধে তুলে নিয়েছে। এটা আমাদের দলের জন্য একটি দারুণ প্রাপ্তি।
 
ম্যাচ শেষে অবশ্য একটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। মেসির গোলের পরে বার্সেলোনার জয় নিশ্চিত হওয়ায় সুয়ারেজ, নেইমাররা যখন উদযাপনে ব্যস্ত তখন ভ্যালেন্সিয়া সমর্থকরা গ্যালারি থেকে বোতল ছুঁড়ে মারে। ঘটনাটি ছিল একেবারেই অপ্রত্যাশিত।
 
ম্যাচের বয়স যখন মাত্র ১৪ মিনিট সেই সময়ই ইনিয়েস্তাকে স্ট্রেচারে করে বাইরে নিয়ে আসা হয়। ভ্যালেন্সিয়ার আর্জেন্টাইন মিডফিল্ডার এনজো পেরেজের একটি কঠিন চ্যালেঞ্জে ইনিয়েস্তা ডান হাঁটুতে আঘাত পান। এই ঘটনায় রেফারী আলবার্তো উনডিয়ানো মালেনকো পেরেজকে হলুদ কার্ডও প্রদর্শন করেননি। এতে এনরিকে বেশ ক্ষিপ্ত হয়ে উঠেছিলেন। ২২ মিনিটে মেসির গোলে এগিয়ে যাওয়া বার্সেলোনার বিপক্ষে অবশ্য অফ সাইডের আবেদন করেছিল ভ্যালেন্সিয়া। সুয়ারেজের অবস্থান অফ-সাইডে ছিল কিনা এনিয়ে অবশ্য সন্দেহ রয়েছে। বিরতির পরে ভ্যালেন্সিয়া ম্যাচের চেহারা পাল্টে দেয়। ডানি পারেজোর কাট-ব্যাক থেকে এল হাদাদির বটম কর্ণারের গোলে সমতা ফেরায় স্বাগতিকরা। নানির বাড়ানো বল থেকে ৫৬ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন রডরিগো। এই গোলে ভ্যালেন্সিয়ার নতুন বস সিজার প্রানডেলির উদযাপনটা একটু বেশি মাত্রায় চোখে পড়েছে।
 
যদিও ভ্যালেন্সিয়া এই লিড মাত্র ছয় মিনিট স্থায়ী হয়েছে। ইভান রাকিটিচের শক্তিশালী হেড থেকে ফিরতি বলে সুয়ারেজ গোল করে কাতালানদের পক্ষে সমতা ফেরান।
 
এর আগে দিনের প্রথম ম্যাচে এইবারের বিপক্ষে ৩-০ গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ৩-৩ গোলের ড্র নিয়েই মাঠ ছেড়েছে এস্পানেয়ল। গ্রানাডা ও স্পোর্টিং গিজনের ম্যাচটিও গোলশুন্য ড্র হয়েছে। অন্যদিকে আলভেসের বিপক্ষে ৩-০ গোলের সহজ জয় পেয়েছে রিয়াল সোসিয়েদাদ।
 
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget