বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা মিরোস্লাভ ক্লোসার অবসর

অবসরের ঘোষণা দিলেন বিশ^কাপের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা জার্মান তারকা মিরোস্লাভ ক্লোসা। জার্মানির হয়ে ১৩৭টি আন্তর্জাতিক ম্যাচে ৭১ গোল করা করেছেন এই ফুটবলার।
 
এই মুহূর্তে তার আগ্রহ রয়েছে জাতীয় দলের কোচের পদে যুক্ত হতে। দুই বছর আগে ব্রাজিল বিশ^কাপের সেমিফাইনালে স্বাগতিকদের ৭-১ গোলে বিধ্বস্ত করার ম্যাচটিতে ক্লোজা ক্যারিয়ারের ১৬তম বিশ^কাপ গোল করেন। এর ফলে তিনি ব্রাজিলিয়ান তারকা রোনাল্ডোর রেকর্ড ছাড়িয়ে যান। ঐ আসরে জার্মান বিশ^কাপ জয় করে।
 
প্রধান কোচ জোয়াকিম লোয়ের সাথে ইতালি চাকরির মেয়াদ বাড়ানোর পরে ক্লোজার ইচ্ছা রয়েছে জাতীয় দলের কোচিং স্টাফ পদে যোগ দেয়া। 
এ সম্পর্কে জার্মান এফএ (ডিএফবি) এক বিবৃতিতে বলেছে, গোল সম্পর্কিত ব্যক্তিগত অনুশীলন প্রোগাম সম্পন্ন করে ক্লোজা নিজেকে কোচিং ক্যারিয়ারের জন্য যোগ্য করে তুলেছে। ২০১৮ বিশ^কাপ বাছাইপর্বে তিনি জার্মান বেঞ্চে লোয়ের সাথে কাজ করার সুযোগ পাচ্ছেন আগামী ১১ নভেম্বর সান মারিনোর বিপক্ষে ম্যাচে। চারদিন পরে ইতালিতে মিলানের বিপক্ষে ম্যাচেও তিনি ডাগ আউটে থাকছেন। 
 
এ সম্পর্কে ক্লোজা বলেছেন, ‘জাতীয় দলে আমি আমির সেরা সাফল্য অর্জন করেছি। ঐ দিনগুলো চমৎকার ছিল যা কখনো ভোলার নয়। ডিএফবিতে ফিরতে পেরে আমি সত্যিই আনন্দিত।
 
গত কয়েক মাসে এই পরিকল্পনা মাথায় এসেছে যে যেভাবেই হোক মাঠে থাকতে হবে। তবে কোচের বিষয়টি নতুন। ম্যাচের আবহ জানতে পারার অভিজ্ঞতা থেকেই আমি ধীরে ধীরে নিজেকে প্রস্তুত করে তুলেছি। এই সুযোগ করে দেবার জন্য আমি লো ও ডিএফবি পরিচালক হানসি ফ্লিকের কাছে কৃতজ্ঞ।
 
সোমবার লো ২০২০ পর্যন্ত জাতীয় দলের সাথে নিজের চুক্তি নবায়ন করেছেন। ব্যাকরুম স্টাফ হিসেবে ক্লোজাকে পেয়ে তিনিও দারুণ খুশি। তার মতে শুধুমাত্র খেলোয়াড় হিসেবে নয় মানুষ হিসেবেও সে আমাদের কাছে রোল মডেল। যে দল ও সাফল্যের জন্য সবকিছু করতে পারে। একজন কোচ হিসেবে গড়ে ওঠার জন্য আমরা তাকে পূর্ণ সহযোগিতা করবো।
 
২০০০ সালে কেইসারস্লটার্নের হয়ে ক্লোজার বুন্দেসলিগায় অভিষেক হয়েছিল। এরপর তিনি ওয়ার্ডার ব্রেমেন, বায়ার্ন মিউনিখ ও ল্যাজিওতে খেলেছেন। জার্মানীর শীর্ষ পর্যায়ে তিনি ৩০৭ ম্যাচে ১২১ গোল করেছেন। ১৭৩ সিরি-আ ম্যাচে করেছেন ৬৮ গোল। ২০১৪ সালের বিশ^কাপের ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে তিনি জার্মানীর হয়ে সর্বশেষ আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন।
 
ইত্তেফাক/

No comments:

Post a Comment

Recent Posts Widget