অধিনায়কত্ব ছাড়লেন ধোনি

টিকিট চেকার থেকে বিশ্বের ইতিহাসের অন্যতম সেরা অধিনায়ক। এতোটাই নাটকীয় তার জীবন যে, ইতোমধ্যে তাকে নিয়ে তৈরি হয়েছে ব্যবসা সফল চলচ্চিত্র। সেই চলচ্চিত্রে আরেকটা অধ্যায়ের সমাপ্তি ঘটল। বুধবার ভারতীয় ক্রিকেট বোর্ড জানাল, ওয়ানডে ও টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ভারতের সর্বকালের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি।
 
এখনো ধোনির উত্তরসূরীর নাম ঘোষণা করা হয়নি। তবে তার কাছ থেকেই টেস্ট অধিনায়কত্ব পাওয়া বিরাট কোহলি মোটামুটি নিশ্চিত এ পদের জন্য। ধোনির উত্তরসূরী বা পদত্যাগের কারণ না জানালেও ভারতীয় প্রধান নির্বাচক এমএসকে প্রসাদ এই তথ্য নিশ্চিত করে বলেছেন, তারা ধোনির এই সিদ্ধান্তকে সম্মান জানাতে চান। অধিনায়কের পদ ছেড়ে দিলেও ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত তাকে উইকেটরক্ষক ও ব্যাটসম্যান হিসেবে পাওয়া যাবে বলে ধোনি জানিয়েছেন বোর্ডকে।
 
টেস্টে ভারতের সফলতম অধিনায়ক আগেই সে দায়িত্ব ছেড়েছেন। ওয়ানডে অধিনায়ক হিসেবে ভারতকে একটি ওয়ানডে ও একটি টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি জিতিয়েছেন একটি চ্যাম্পিয়নস ট্রফিও। তিন সংস্করণেই ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দিয়েছেন ধোনি। তিন ধরনের ক্রিকেটে দেশ সবচেয়ে বেশি জয় পেয়েছে তার অধীনেই।
 
২০০৭ সালে বাংলাদেশের কাছে হেরে বিশ্বকাপ থেকে আগেভাগে বিদায়ের পর নেতৃত্ব ছাড়েন রাহুল দ্রাবিড়। তারপর এই দায়িত্ব পান ধোনি। ওয়ানডেতে ১৯৯ ম্যাচে দেশকে নেতৃত্ব দেন ধোনি। ১১০টি ম্যাচে জেতে তার দল, হারে ৭৪টিতে। টাই হয় ৪ ম্যাচ, পরিত্যক্ত ১১টি।
 
৭২টি টি-টোয়েন্টিতে দেশকে নেতৃত্ব দেন ধোনি। এর মধ্যে ৪১টিতে জিতে ভারত। ২৮টিতে হারে তার দল। একটি ম্যাচ টাই ও দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।
 
দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে ভারত। আগামী শুক্রবার মুম্বাইয়ে দল নির্বাচনের জন্য বসবেন দেশটির নির্বাচকরা। ১৫ জানুয়ারি পুনেতে শুরু হবে প্রথম ওয়ানডে।
 
দলকে সব সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন ধোনি। অধিনায়ক হিসেবে ওয়ানডেতে ৫৪ গড় ও ৮৬ স্ট্রাইক রেটে করেছেন ৬ হাজার ৬৩৩ রান। টি-টোয়েন্টিতে ১২২.৬০ স্ট্রাইক রেটে করেছেন ১ হাজার ১১২ রান।

No comments:

Post a Comment

Recent Posts Widget