রোনালদোর থেকে অনুপ্রেরণা পান কোহলি

রিয়াল মাদ্রিদ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর কাছ থেকে অনুপ্রেরণা গ্রহণ করেন ভারতীয় টেস্ট অধিনায়ক বিরাট কোহলি। এ সম্পর্কে কোহলি বলেছেন, আমি অনেক কিছুই রোনালদোকে দেখে শিখেছি। দীর্ঘ সময় ধরে সে যেভাবে সর্বোচ্চ পর্যায়ে নিজেকে ধরে রেখেছে তার মূল কারণই হলো কঠোর পরিশ্রম। আমি শুনেছি, বিশ্বের অন্যতম কঠোর পরিশ্রমী ফুটবলার সে এবং এ কারণেই সে আজকের পর্যায়ে পৌঁছেছে।
কোহলির মতে, মেসি জিনিয়াস কিন্তু রোনালদো পরিশ্রম করেই আজকের অবস্থানে এসেছে। ২০১৬ সালে ১২১৫ টেস্ট রানসহ সব ধরনের ফর্মেটে আড়াই হাজারেরও বেশি রান সংগ্রহ করা কোহলি ভারতের হয়ে এ বছর সেরা পারফরমার ছিলেন। ক্রিকেট সম্পর্কে অভিজ্ঞতা ও জ্ঞান অর্জনই এই সফলতার মূলমন্ত্র।
 
কোহলি বলেন, আমি প্রতিদিনই কিছু না কিছু শেখার চেষ্টা করি। এই ধরনের যোগ্যতা থাকায় আমি দারুন খুশী। আমি আমার দুর্বলতা ও শক্তিমত্তা সম্পর্কে জানি। সঠিক ভারসাম্য জানাটাও এখানে জরুরী। প্রতিটি খেলোয়াড়ই কিছু দুর্বল দিক আছে। ধারাবাহিকতা এখানে মুখ্য নয়। কিন্তু ঐ দুর্বলতাগুলোকে কাটিয়ে উঠে টেস্ট ফর্মেটে রান করাটা জানতে হবে। বিশেষ করে এই দিকটির প্রতিই আমি সবসময় লক্ষ্য রাখি। ঠিক কোন পথে আমার খেলা এগুচ্ছে তা জানতে পেরে আমি খুশী হই।
 
কোহলি আরো বলেন, পারফরমেন্সের উন্নতি করার চাপ নিয়ে প্রায়ই বিব্রত পরিস্থিতিতে পড়তে হয় তাকে। এই বিষয়টি সম্পূর্ণভাবেই পরিস্থিতির ওপর নির্ভর করে। এটা অনেকটা ব্যাট হাতে খেলতে নামার মত। ব্যাটসম্যান হয় উইকেটের পিছনে স্লিপে দাঁড়ানো ফিল্ডারকে দেখতে নয়তবা শুধুমাত্র বাউন্ডারি দেখবে।
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget