ব্রাজিলের কোচ হওয়াটা রোমাঞ্চকর : মরিনহো

ব্রাজিল জাতীয় ফুটবল দলের কোচের দায়িত্ব পালন করাটা রোমাঞ্চকর বলে মনে করেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ হোসে মরিনহো। তিনি নিজে অবশ্য আগামীতে সহজতম দায়িত্বই বেছে নিতে চান। ক্লাব ফুটবলের কোচ হিসেবে মরিনহোকে বিশ্ব সেরাদের একজন মনে করা হয়। ইউনাইটেডে যোগ দেয়ার আগে রিয়াল মাদ্রিদ ও চেলসিতে তার দারুণ কিছু সাফল্য রয়েছে।
আগামীতে আন্তর্জাতিক দায়িত্ব পালন করার ইচ্ছা রয়েছে এই পর্তুগীজ কোচের। তবে সেটি অবশ্যই সহজতম একটি দলের হওয়া চাই। বলেন, ওল্ড ট্রাফোর্ড ছেড়ে যাবার পর অপেক্ষাকৃত সহজ কাজটিই খুঁজে নিতে চান।

 
ব্রাজিল ইএসপিএনকে দেয়া সাক্ষাৎকারে মরিনহো বলেন, ‘ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার পর আমার দরকার এর চেয়ে সহজ কোন কাজ। ব্রাজিল জাতীয় দলের কোচের দায়িত্ব পালন করাটা হবে আরও কঠিনতম কাজ। তবে সেটি অবশ্যই রোমাঞ্চকর একটি দায়িত্ব। যে কোন কোচই চাইবে সেরা কোন ক্লাব কিংবা দলের দায়িত্ব পালন করতে। ব্রাজিল যে বিশ্বের সফলতম শীর্ষ একটি দল সে বিষয়ে কোন সন্দেহ নেই। যে প্রজন্মেরই হোক না কেন, দলটিতে মেধার কোন কমতি নেই। আমাকে স্বীকার করতে হবে যে, ব্রাজিল দলকে কোচিং করানো অবশ্যই কঠিন হবে। প্রত্যেক ব্রাজিলিয়ানই একজন কোচ, সেখানকার প্রত্যেক সাংবাদিকই একজন কোচের চাইতে ভালো বোঝেন। আমি মনে করি, কাজ করার জন্য এটা অবশ্যই একটি কঠিন দেশ হবে। তবে অবশ্যই অনেক আবেগাপ্লুত।’
তিতের অধীনে ব্রাজিল যেন এখন আকাশে উড়ছে। গত মঙ্গলবার বাছাই পর্ব থেকে সবার আগে নিশ্চিত করেছে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের মূল পর্বের টিকেট। মরিনহো অবশ্য বুঝতে পারছেন ব্রাজিল দলের কোচের দায়িত্বটি শুধু মাত্র সেখানকার নাগরিকদের জন্যই। কোন বিদেশীই সেলেকাওদের কোচ হতে পারবেন না।
তিনি বলেন, ‘আমি এই নিশ্চয়তা দিতে পারি যে ব্রাজিলের জাতীয় দলের কোচের পদটি শুধুমাত্র সে দেশের স্থানীয় কোচদের জন্যই।’ গোল ডটকম।
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget