'কোহলি তিন ফরম্যাটেই বেস্ট; আমি তা পারিনি' --- ভিলিয়ার্স

এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান কে প্রশ্নটি নিয়ে বিতর্কটা প্রায়ই হয়। বিরাট কোহলি, স্টিভ স্মিথ, এবি ডি ভিলিয়ার্স অথবা জো রুট এই চারজনকে নিয়েই বিতর্ক তোলে ক্রিকেট ভক্ত থেকে বিশেষজ্ঞরা।
বিশেষ করে ক্রিকেট সম্পর্কিত আলোচনায় এই মুহূর্তে বড় অংশ দখল করে নেন ভারতের অধিনায়ক বিরাট কোহলি। কারও সাক্ষাতকার নিতে গেলেও ভারতীয় সাংবাদিকরা এখন কোহলি সম্পর্কে মতামত জানতে চান। দক্ষিণ আফ্রিকার বিস্ফোরক ব্যাটসম্যান এবিডি ভিলিয়ার্সের কাছেও জানতে চাওয়া হয়েছিল। ভিলিসার্সও নির্দ্বিধায় কোহলিকে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান হিসেবে মেনে নেন। সঙ্গে হতাশা প্রকাশ করে বলেন, তিনি সেরা জায়গাটায় পৌঁছতে পারেননি।
 
ক্রিকইনফোকে দেওয়া দীর্ঘ সাক্ষাৎকারে ভিলিয়ার্স বলেন, আমি সেরা হতে পারিনি। আমি ক্রিকেটের সব ফরম্যাটেও খেলিনি। কিন্তু কোহলি ক্রিকেটের তিন ফরম্যাটেই ধারাবাহিক পারফর্ম করে যাচ্ছে। কোনো সন্দেহ নেই যে ও এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটসম্যান। যদিও কোহলির শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিসেবে স্টিভেন স্মিথ, কেন উইলিয়ামসন এবং কুইন্টন ডি'ককের কথাও বলা যেতে পারে। আপনি তখনই তিন ফরম্যাটে খেলতে পারবেন যখন সেই যোগ্যতা আপনার থাকবে। কোহলি তিন ফরম্যাটেই সেরা।
 
বিধ্বংসী এই ব্যাটসম্যান বলেছেন, তিনি কোহলির ব্যাটিং দারুণ উপভোগ করেন। কিছু বছর আগে তিনি নিজেও কোহলির মত প্যাশনেট, এনার্জেটিক এবং দক্ষতার চিন্তা করতেন। তারপর কীভাবে তিনি ব্যাটিংয়ে এমন বিস্ফোরণ ঘটালেন তা নিজেও জানেন না। কোহলির সঙ্গে তার বেশ ভালোই যোগাযোগ আছে। তারা একে অপরের কাছ থেকে শিখে চলছেন বলে জানালেন ভিলিয়ার্স।
তার ভাষায়, আমি ১৩ বছর ধরে ক্রিকেট খেলছি। কোহলি খেলছে ৯-১০ বছর ধরে। ও আমার কাছ থেকে ম্যাচের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখা এবং প্রচণ্ড চাপের মধ্যে মাথা ঠাণ্ডা রেখে খেলার পাশাপাশি কখনো পাল্টা আক্রমণ চালানোর বিষয়ে শিখতে পারে। আর ক্রিকেট নিয়ে ওর প্যাশন আর এনার্জি লেভেল আমার কাছে দারুণ লাগে। আমি বিশ্বাস করি, ও খুব দ্রুতই ওর ঘাটতিগুলো পূরণ করে ফেলতে পারবে।
 
কোহলি ও ডি ভিলিয়ার্স দুজনেই আইপিএল এ সতীর্থ। দুজনেই রয়াল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে মাঠ মাতিয়ে রাখতে ভালোবাসেন।
 

No comments:

Post a Comment

Recent Posts Widget