ইংল্যান্ডের অধিনায়ক হবার জন্য প্রস্তুত রুট : কুক

ইংল্যান্ডের অধিনায়ক হবার জন্য জো রুট প্রস্তুত বলে মনে করেন দলের বর্তমান টেস্ট দলপতি অ্যালিস্টার কুক। তবে ইংল্যান্ডের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত এখনও তিনি নেননি বলেও জানান কুক। 
 
ইনিংস ব্যবধানে মুম্বাই টেস্ট হারের পর কুক বলেন, ‘আমার মনে হয় ইংল্যান্ডের অধিনায়ক হবার জন্য প্রস্তুত রুট। সে অধিনায়ক হবার যোগ্যতা রাখে। তবে অধিনায়কের দায়িত্ব থেকে সড়ে যাবার কোন চিন্তা-ভাবনা আপাতত আমার নেই।’ এর আগে ঢাকা টেস্টে বাংলাদেশের কাছে শোচনীয় হারের পরই কুকের অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে। ভারতের কাছে এক ম্যাচ বাকি রেখেই টেস্ট সিরিজ হেরে যাওয়ায় সেই প্রশ্ন আরও ভয়াবহ আকার ধারণ করেছে। তবে মুম্বাই টেস্ট হারের আগ থেকেই কুকের অধিনায়কত্বের পাশাপাশি তার ব্যাটিং পারফরমেন্স নিয়ে সমালোচনা ছিল পুরো ইংল্যান্ড জুড়ে।
 
তবে এসব নিয়ে এতদিন মুখ খুলেননি কুক। অবশেষে মুম্বাই টেস্ট হারের পর অধিনায়কত্ব নিয়ে মুখ খুললেন কুক। অধিনায়কত্ব ছাড়ার ইঙ্গিত না দিলেও, ইংল্যান্ডের ভবিষ্যৎ দলপতির সম্পর্কে কথা বলেছেন কুক, ‘ব্যাটসম্যান হিসেবে নিজের যোগ্যতা আগেই দেখিয়েছে রুট। অধিনায়ক হিসেবেও সে যোগ্য হবে বলে আমি মনে করি। এখন ইংল্যান্ডের অধিনায়ক হবার জন্য প্রস্তুত রুট। তার মধ্যে সেই যোগ্যতা ফুটে উঠেছে। তবে অধিনায়কের দায়িত্ব থেকে সড়ে যাবার কোন চিন্তা-ভাবনা আপাতত আমার নেই। নতুন বছর নিয়ে আমি নিজের পরিকল্পনা সাজাচ্ছি। আগামী বছর আমার ও আমাদের জন্য অনেক বড় চ্যালেঞ্জের।’
 
রুটকে অধিনায়ক হবার সার্টিফিকেট দিয়ে তার প্রশংসাই করেছেন কুক। ড্রেসিংরুম বা দলের মধ্যে রুটের সম্পর্কে কুক বলেন, ‘দলের সবার সাথে তার সম্পর্ক খুবই ভালো। ড্রেসিং রুমের পরিবেশ সবসময় উচ্ছ্বসিত করে রাখে রুট। দলকে আগলে রাখার অসম্ভব ক্ষমতা তার মধ্যে আছে। অধিনায়ক হিসেবে সে অভিজ্ঞ নয়। কিন্তু এই নয় যে, সে এই দায়িত্ব পালন করতে পারবে না। অধিনায়ক হবার সকল গুণাবলি রুটের মধ্যে আছে।’
 
ইংল্যান্ডের অধিনায়কত্ব করাটা অনেক সম্মানের এবং অনেক বড় দায়িত্ব বলে মনে করেন কুক। ভারতের কাছে সিরিজ হারলেও, চেন্নাই টেস্টে ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত এই ইংলিশ অধিনায়কের, ‘ইংল্যান্ডের মত দলের অধিনায়ক হওয়াটা সম্মানের। তাই অনেক বড় বড় দায়িত্বও থাকে। এমন দলের নেতা যেহেতু আমি, তাই জয় বা হারের দায়টা আমার কাঁধেই চলে আসে। তবে এই দায়িত্ব পালন করতে পেরে আমি বেশ খুশী। ভবিষ্যতের এমন গুরু দায়িত্ব ভালোভাবেই পালন করবো। চেন্নাই টেস্টে ঘুরে দাঁড়াবো আমরা। ভালোভাবে সিরিজ শেষ করতে হবে। দলের মধ্যে আত্মবিশ্বাস ফিরিয়ে আনাটা এখন বেশ কঠিন। তবে এই কাজটির প্রতিই আমরা বেশি মনোযোগী হবো।’ ক্রিকইনফো।

No comments:

Post a Comment

Recent Posts Widget