রাশিয়া থেকে বিশ্বকাপ সরানোর কোনো সম্ভাবনা নেই: ফিফা সভাপতি

রাষ্ট্রীয়ভাবে ডোপিংয়ের মদদ দেয়ার অভিযোগে রাশিয়ায় বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্টের আয়োজন নিয়ে নানা সমালোচনার পরও দেশটি থেকে ২০১৮ বিশ্বকাপ ভেন্যু সরিয়ে নেয়ার কোন সম্ভাবনা নেই বলে জানি দিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। 
 
জার্মান ম্যাগাজিন ডার স্পিজেলকে দেয়া সাক্ষাৎকারে ফিফা বস বলেন, ‘ফিফা সারা বিশ্বের পুলিশ নয়। তারা ডোপিংয়ের পুলিশীয় দায়িত্ব গ্রহণ করেনা। ফুটবল টুর্নামেন্টে যেন এ ধরনের কোন সমস্যার সৃষ্টি না হয় সে লক্ষ্যে আমাদের ডিসিপ্লিনারি কমিটি ডোপিং নিয়ে তৈরি করা ম্যাকলারেনের রিপোর্টটি গুরুত্বসহকারে বিবেচনা করবে।’
 
রাশিয়া থেকে বিশ্বকাপের ভেন্যু সরিয়ে নেয়ার কোন সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, ‘বয়কট বা নিষেধাজ্ঞা দিয়ে এসব সমস্যার সমাধান করা যাবেনা।’ রাশিয়ার ডোপিং কেলেঙ্কারি নিয়ে তৈরি করা ম্যাকলারেনের রিপোর্টের দ্বিতীয় অংশ প্রকাশিত হয়েছে। যেখানে বলা হয়েছে ফুটবল সহ বিভিন্ন ক্রীড়ায় রাশিয়া রাষ্ট্রীয়ভাবে ২০১১ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত এক হাজারেরও বেশি অ্যাথলেটকে পরিকল্পিতভাবে নিষিদ্ধ ঘোষিত শক্তিবর্ধক পদার্থ গ্রহণ করিয়েছে।
 
ইনফান্তিনো বলেন, ম্যাকলারেনের রিপোর্টে যে ৩১ জন ফুটবলারকে ডোপিংয়ের বিষয়ে বলা হয়েছে তার সুনির্দিষ্ট তথ্যের জন্য অপেক্ষা করছে ফিফা। যদি অভিযোগের সত্যতা পাওয়া যায় তাহলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে। ইতোমধ্যে এ বিষয়ে ফিফা তাদের কাজ শুরু করেছে বলেও উল্লেখ করেন সুইস এই কর্মকর্তা। তিনি বলেন, ফিফা ছাড়া অন্য কারো পরীক্ষার ভিত্তিতে ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপ অথবা ২০১০ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত বিশ্বকাপে ফিফা কোন ব্যবস্থা নেয়নি, রাশিয়া বিশ্বকাপেও নেবে না। এ জন্য যদি কোন খারাপ কিছু হয়ে থাকে তাহলে সেটির দায় দায়িত্বও আমাদের। তবে ডোপিং বিরোধী যে কাজ আমরা নিজেরা করছি তার প্রতি আমাদের আস্থা রয়েছে।’
 
সম্প্রতি হাই প্রোফাইল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো ও হোসে মরিনহোর কর ফাঁকির বিষয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত রিপোর্টের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ফিফা প্রধান বলেন, এগুলো নিজ নিজ ফেডারেশনের ব্যাপার। এএফপি।
 
ইত্তেফাক

No comments:

Post a Comment

Recent Posts Widget