বৃষ্টিভেজা নিজামের শহরে আজ শুরু ক্রিকেটের মহোৎসব



ডেভিড ওয়ার্নারের সঙ্গে চোখাচোখি হল বিরাট কোহালির। কিন্তু সদ্য সমাপ্ত টেস্ট সিরিজের মতো হা রে রে করে তেড়ে গেলেন না। বরং হাত বাড়িয়ে দিলেন। ঠাট্টা-ইয়ার্কি শুরু হয়ে গেল। সেখানে হাজির আরও ছয় দলের অধিনায়ক। তার মধ্যে কলকাতা নাইট রাইডার্সের গৌতম গম্ভীর যেমন আছেন, তেমনই আছেন সুরেশ রায়না। এবং, কী আশ্চর্য, বিরাটের চরম শত্রু অস্ট্রেলীয় স্টিভ স্মিথও আছেন। কিন্তু স্লেজিংয়ের কোনও চিহ্ন নেই।
চব্বিশ ঘণ্টা আগে পুণেতে দেখা গিয়েছে অনেকটা একই দৃশ্য। অজিঙ্ক রাহানে ফটো শ্যুটে এলেন। একটু পাশেই মহারাজার বেশে দাঁড়িয়ে স্টিভ স্মিথ। কে বলবে কয়েক দিন আগেই অস্ট্রেলীয় অধিনায়কের দিকে স্লেজিং বাণ ছুড়েছেন অজিঙ্করা! এখানে তো উল্টে দর্শকদের সঙ্গে স্মিথকে পরিচয় করিয়ে দিলেন রাহানে, ‘দেখুন, আপনাদের নতুন মরাঠাধিপতি।দেশের হয়ে এসপার-ওসপারের দিন আপাতত শেষ। বরং ক্লাব বনাম ক্লাব, শহর বনাম শহরের দ্বৈরথে আন্তর্জাতিক মঞ্চের শত্রুও এখানে হয়ে উঠবেন বন্ধু।

দশম আইপিএলের বোধনেই যেমন আজ, বুধবার মুখোমুখি গত বারের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ ও রানার্স রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। বিরাট কোহালি কাঁধের চোটের জন্য খেলতে পারবেন না। বেঙ্গালুরুকে নেতৃত্ব দেবেন এক অস্ট্রেলীয়শেন ওয়াটসন। উল্টো দিকে সানরাইজার্সের অধিনায়কও অস্ট্রেলীয়ডেভিড ওয়ার্নার।

কোহালি, স্মিথদের সম্পর্কের মেঘ কিছুটা হলেও কাটার লক্ষণ দেখা দিয়েছে হায়দরাবাদে। অন্তত আইপিএল চলাকালীন ওদের সঙ্গে বন্ধুত্ব নয়জাতীয় মন্তব্য মনে হয় না শোনা যাবে। কিন্তু এসে পড়েছে আকাশের মেঘ। মঙ্গলবারেই বৃষ্টি এসে উদ্বোধনী অনুষ্ঠানের মহড়া ভেস্তে দিয়েছে। মাঠে প্র্যাকটিস করতে পারেননি দুদলের ক্রিকেটারেরা। ছুটতে হয়েছিল ইন্ডোরে। রাতে বৃষ্টি থেমেছে। বুধবারও বৃষ্টির পূর্বাভাস নেই। স্রেফ আকাশ আংশিক মেঘলা থাকার কথা বলা হয়েছে। কিন্তু হায়দরাবাদের স্থানীয়রা বলছেন, দেশের সর্বত্রই হাওয়া অফিস একই রকম। কবে পূর্বাভাস মিলবে, কবে মিলবে না, কিছুই ঠিক নেই।
কিন্তু ঝড়-বৃষ্টি-বাদল আর কবে আইপিএলের থেকে ক্রিকেট জনতাকে দূরে রাখতে পেরেছে? হায়দরাবাদে উদ্বোধনী ম্যাচের সমস্ত টিকিট নিঃশেষ। হাউসফুল গ্যালারি দিয়ে শুরু হচ্ছে দশম আইপিএল। এমনকী, কোহালির না খেলাও কোনও প্রভাব ফেলতে পারেনি টিকিট নিয়ে আগ্রহের ওপর।

এ বারে আটটি ফ্র্যাঞ্চাইজির হোমেই প্রথম ম্যাচের আগে একটি করে উদ্বোধনী অনুষ্ঠানের পরিকল্পনা করা হয়েছে। হায়দরাবাদে ব্রিটিশ মডেল-অভিনেত্রী অ্যামি জ্যাকসন থাকছেন প্রধান আকর্ষণ হিসেবে। দক্ষিণ ফিল্মে এখন জনপ্রিয় অভিনেত্রী অ্যামি। এ আর রহমানের গানের সঙ্গে তিনি পারফর্ম করবেন।

ক্রিকেট এবং গ্ল্যামারের ফুল যদি থাকে, দশম আইপিএল বোধনকে ঘিরে কাঁটাও আছে। যেমন হায়দরাবাদ ক্রিকেট সংস্থার অন্দরে তীব্র কাজিয়া চলেছে। মাত্র তিন দিন আগেই আদালতের নির্দেশে নতুন কমিটি দায়িত্ব নিয়েছে। বেতন না পাওয়ায় স্টেডিয়ামে কর্মীরা দীর্ঘ দিন ধরে ধর্মঘটে বসেছিলেন। তাঁদের বুঝিয়ে শুনিয়ে কাজে নামিয়ে কোনওক্রমে উদ্বোধনের জন্য মাঠকে তৈরি করা গিয়েছে।

এর সঙ্গে থাকছে ভারতীয় বোর্ডের মধ্যে চলা সুপ্রিম কোর্ট-নিযুক্ত পর্যবেক্ষক বনাম কর্তাদের লড়াই। বুধবারের অনুষ্ঠানের জন্য অনুমোদিত সব রাজ্য ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট ও সেক্রেটারিকে আমন্ত্রণ জানিয়েছেন বোর্ডের পদাধিকারীরা। অনুষ্ঠানের প্রধান কর্তা হিসেবে ফের আসরে দেখা যেতে পারে আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্ল-কে।

দশম আইপিএলের প্রথম বল হবে রাত আটটায়। কিন্তু নানা টুকরো-টাকরা ম্যাচ শুরু হয়েই গিয়েছে।

@আনন্দবাজার

No comments:

Post a Comment

Recent Posts Widget