দক্ষিণ আফ্রিকাতেও চালু হবে নতুন টি-টোয়েন্টি লিগ, ৮ বিদেশির নাম ঘোষণা

আইপিএল, বিপিএল, পিএসএল, বিগ ব্যাশ লীগের সফলতা দেখে চলতি বছরের শেষের দিকে ফ্র্যাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি লিগ আয়োজন করতে যাচ্ছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। এই মেগা ইভেন্টের নামকরণ করা হয়েছে গ্লোবাল টি- টোয়েন্টি লিগ।
টুর্নামেন্টের জন্য প্রস্তাবিত আট দলের জন্য নিজের দেশে এবং আন্তর্জাতিক সংবাদমাধ্যমের দ্বারা বিদেশি মালিকানাও আহবান করেছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা। একই সাথে লিগটিকে জমজমাট করে তুলতে আট দলের জন্য বিশ্বের ৮ জন তারকা ক্রিকেটারকে বেছে নিয়েছে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ ক্রিকেট সংস্থাটি। টুর্নামেন্ট শুরুর আগে তাদের নিলামে তোলা হবে। নিয়মানুযায়ী যে ফ্র্যাঞ্চাইজি নির্দিষ্ট ক্রিকেটারের জন্য বেশি দাম হাঁকাতে পারবে সেই দলই নির্দিষ্ট ওই ক্রিকেটারকে খেলাতে পারবে, এবং সেটা হবে নূন্যতম দুই বছরের চুক্তিতে।
 
আয়োজক কমিটির দেওয়া এই মেগা ইভেন্টের দুই আসরের জন্য আট বিদেশি ক্রিকেটাদের মধ্যে নেই ভারত-পাকিস্তান-বাংলাদেশ কিংবা অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার। সর্বোচ্চ তিনজন করে ক্রিকেটার রয়েছেন ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের। একজন করে রয়েছেন শ্রীলঙ্কা ও নিউজিল্যান্ডের।
 
ফাফ ডু প্লেসিস, কুইন্টন ডি কক, হাশিম আমলা, ডেল স্টেইন, মরনে মরকেল ও ডি ভিলিয়ার্সের মতো তারকাদের নিয়েই হবে নতুন এই লিগ। তাদের সাথে যুক্ত বিদেশি আট ক্রিকেটার হলেন ওয়েস্ট ইন্ডিজের ডোয়াইন ব্রাভো, ক্রিস গেইল ও কাইরন পোলার্ড, ইংল্যান্ডের এউইন মরগান, কেভিন পিটারসেন ও জেসন রয়। নিউজিল্যান্ডের  ব্রেন্ডন ম্যাককালাম ও শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা।
 
আসন্ন টি-টোয়েন্টি লিগ আয়োজনে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার প্রধান হারুন লারগাত জানালেন তাদের উৎসাহের কথা, আমরা এই লিগ আয়োজনে খুবই উৎসাহিত। বিদেশি আটজন ক্রিকেটার নিয়ে শুরু করার কারণ একটাই বিশ্বের অনান্য টি- টোয়েন্টি লিগের মতো এটাও জাঁকজমক হবে। এই লিগ নিয়ে মানুষের কৌতুহল বাড়বে।’

No comments:

Post a Comment

Recent Posts Widget