ট্রফি জিততে না পারলে ম্যানসিটিতে দীর্ঘ সময় কাটাতে চাইনা: গার্দিওলা

নিজের আমলে কোন শিরোপা জয় না করার অর্থই হচ্ছে ব্যর্থতা, এমনটাই মনে করেন ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা।
 
গত মাসে আবুধাবীতে সাক্ষাতের সময় গার্দিওলার প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করেছিলেন সিটির মালিক শেখ মনসুর। এই মৌসুমে কোন ট্রফি না পেলেও তাকে বরখাস্ত করা হবে বলে কোন ধরনের পরোক্ষ সাবধান বাণীও এ সময় স্প্যানিশ কোচের প্রতি উচ্ছারণ করেননি ওই আরব শেখ।
 
তারপরও অন্তত একটি শিরোপা জয়ের বাধ্য-বাধ্যকতা এখন গার্দিওলার সামনে থাকছেই। কারণ সাবেক কোচ ম্যানুয়েল পেলিগ্রিনি তিন মৌসুমে তিনটি শিরোপাই এনে দিয়েছিলেন সিটিকে। যার একটি প্রিমিয়ার লীগের শিরোপা। বাকী দুটি লীগ কাপের শিরোপা। তারপরও নিজের চাকুরি বাঁচাতে পারেননি পেলিগ্রিনি।
 
এদিকে চলতি মৌসুমে গার্দিওলার প্রিমিয়ার লীগ শিরোপা এনে দেয়ার স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে গেছে। কারণ, তালিকার তৃতীয় স্থানে অবস্থানকারী সিটি শীর্ষ দল চেলসির চেয়ে ১১ পয়েন্টে পিছিয়ে রয়েছে।
 
তবে ৪৬ বছর বয়সী গার্দিওলার প্রত্যাশা যেখান থেকেই হোক ট্রফি আসবে। তার দলটি এই মুহূর্তে মিডলসবার্গকে হটিয়ে এফএ কাপের সেমি-ফাইনালে পৌঁছানোর আশা করছে। কারণ, প্রমার্ধে ৫-৩ গোলের জয় নিয়ে এগিয়ে রয়েছে সিটি।
 
গার্দিওলা বলেন, আমি যদি কোন ট্রফিই জয় করতে না পারি, তাহলে এখানে দীর্ঘ সময় কাটাতে চাইনা। একজন কোচের সফলতা নির্ভর করে ফলাফলে। আমি একজন কোচ হিসেবে অন্তর থেকে বিশ্বাস করি এই ফলাফলটি আসবে খেলার পদ্ধতির ভিত্তিতে। যে কারণে আমার উচিৎ হবে প্রতিদিন যেন আরো উন্নতির বিষয়টি তাদেরকে বুঝিয়ে দেয়া। বার্সেলোনা এবং বায়ার্নে আমার আমলে আমি দেখেছি ৬ থেকে ৭ মাস একত্রে থাকার ফল কেমন হয়েছিল। সবকিছু আমরা বিচার করবো ফলাফলে। আর মানুষ বিশ্লেষণ করবে খেলার। এই মৌসুমে আমরা যেমনই খেলি, কোন শিরোপা জয় করতে না পারার মানে হচ্ছে মৌসুম ভালো যায়নি।
 
বার্সেলোনায় চার মৌসুম দায়িত্ব পালনকালে গার্দিওলা দুটি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাসহ ১৪টি ট্রফি এনে দিয়েছিলেন। এরপর বায়ার্ন মিউনিখে যোগ দেয়ার পর তিন বছরে তিনি ৭টি শিরোপা এনে দেন। তারপরও বায়ার্নের সময়টিকে বিপর্যয় বলে মনে করেন গার্দিওলা। কারণ, এ সময় তিনি দলটিকে এনে দিতে পারেননি চ্যাম্পিয়ন্স লীগের ট্রফি। যদিও তিন মৌসুমেই ক্লাবটিকে লীগ চ্যাম্পিয়নের খেতাব পাইয়ে দিয়েছিলেন।
 
গার্দিওলা আরো বলেন, আমার মিউনিকের সময়টিকে বিচার করলে হতাশাজনকই বলা চলে। কারণ, আমরা চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা জয় করতে পারিনি। এ সময় আমি টানা তিনটি লীগ শিরোপা জয় করেছি। ক্লাব লাভ করেছে তিনটির মধ্যে দুটি কাপ। সবগুলো টুর্নামেন্টেরই সেমি-ফাইনাল ও ফাইনাল খেলেছি আমরা। তারপরও এটিকে বিপর্যয় হিসেবে বিচার করা হয়েছে। সুতরাং আমাকে সেটি মোকাবেলা করতে হবে। বিবিসি।

No comments:

Post a Comment

Recent Posts Widget